১০ টি আউটপুট ডিভাইসের নাম বাংলায়

১০ টি আউটপুট ডিভাইসের নাম বাংলায় - বর্তমান যুগ হচ্ছে কম্পিউটারের যুগ। কম্পিউটারের ব্যবহার ছাড়া কোন কাজ পরিকল্পনা করা যায় না। আমরা অনেকেই কম্পিউটার ব্যবহার করি কিন্তু কম্পিউটারের আউটপুট ডিভাইসের নাম হয়তো অনেকেই জানিনা। 

১০ টি আউটপুট ডিভাইসের নাম বাংলায়

তাদের উদ্দেশ্য আজকের এই পোস্টটি সাজানো হয়েছে। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে ১০ টি আউটপুট ডিভাইসের নাম বিস্তারিতভাবে ভাবে আলোচনা করব। তাই আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

আউটপুট ডিভাইস কি?

আউটপুট ডিভাইস হলো- যে সকল ডিভাইসে ইনপুট ডেটা প্রসেসিং হওয়ার পর, আউটপুট প্রদান করে সেই সকল ডিভাইসকে আউটপুট ডিভাইস বলে।  আরো সহজ  ভাষায় বললে, যে সকল ডিভাইস কাজের ফলাফল প্রদর্শণ করে সেগুলোই মূলত আউটপুট ডিভাইস।  

আউটপুট ডিভাইস গুলো কি কি

কম্পিউটার থেকে যে কোন তথ্য, গ্রাফিক্স, অডিও বা ডেটা নির্গত করতে আউটপুট ডিভাইস ব্যাবহৃত হয়। অর্থাৎ আমরা কম্পিউটারে যেসব ড্যাটা,তথ্য,গ্রাফিক্স,ভিডিও,অডিও ইত্যাদি কাজ করি। আর সেগুলো আমরা দেখতে শুনতে ও ব্যবহার করতে পারি সেগুলোই হলো আউটপুট ডিভাইস। আউট ডিভাইস গুলো হলো মনিটর, প্রিন্টার, স্পিকার, হেডফোন, প্রজেক্টর, টাচস্ক্রিন, এবং ব্রেইল রিডার। 

১০ টি আউটপুট ডিভাইসের নাম বাংলায়

কম্পিউটার সম্পর্কে জ্ঞান রাখতে হলে আমাদের কম্পিউটারের যাবতীয় সকল ডিভাইস সম্পর্কে ধারণা রাখতে হবে। বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষায় কিংবা বিসিএস পরীক্ষায় কম্পিউটারের আউটপুট ডিভাইস সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন আসে। তাই আপনি আগে থেকেই দশটি আউটপুট ডিভাইসের নাম জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। নিচে ১০ টি আউটপুট ডিভাইসের নাম বাংলায় উল্লেখ করা হলো-   

আউটপুট ডিভাইসের উদাহরণ 

আউটপুট ডিভাইসেরর কাজ কি এবং কয়েকটি আউটপুট ডিভাইসের নাম নিচে দেওয়া হলো- 

  1. Monitor (মনিটর)
  2. Plotter (প্লটার)
  3. Projector (প্রজেক্টর)
  4. Speaker (স্পিকার)
  5. GPS (জিপিএস)
  6. Multimedia player (মাল্টিমিডিয়া প্লেয়ার) 
  7. Graphics card (গ্রাফিক্স কার্ড)
  8. Braille Reader (ব্রেইল রিডার)
  9. Printer (প্রিন্টার)
  10. Earphone (ইয়ারফোন)

Monitor (মনিটর)

কম্পিউটারের সবচেয়ে প্রধান আউট ডিভাইস হলো মনিটর হলো এম এক ধরনের ডিভাইস যা প্রত্যক  ব্যবহারকারীকে কম্পিউটারের বিভিন্ন তথ্য দেখার সুযোগ তৈরি করে। মনিটর ছাড়া কোনভাবেই কম্পিউটারে তথ্য দেখা সম্ভব নয়। 

Monitor (মনিটর)

কম্পিউটারের যেকোন কাজ করার জন্য মনিটারের প্রয়োজন হয়। মনিটর হলো কম্পিউটারের ডিসপ্লে ইউনিট বা স্কিন। মনিটর কম্পিউটার থেকে আসা ডাটাকে টেক্সট, ইমেজ, ভিডিও রূপে প্রকাশ করে।  

Plotter (প্লটার)

Plotter (প্লটার)

প্লটার দিয়ে সাধারণত উন্নত বড় আকার সাইজের ছবি প্রিন্টার করা হয়। তাই এটিও একটি আউটপুট ডিভাইস। বিভিন্ন ধরনের ব্যানার প্রিন্ট করা থেকে 3D Printing এর সকল কাজ Plotter এর সাহায্য করা হয়ে থাকে। বিভিন্ন বড় বড় রাজনৈতিক,ওয়াজ মাহফিল,বিলবোর্ড সহ বিভিন্ন পোস্টার প্রিন্টার করা হয় প্লটারের সাহায্য।

Projector (প্রজেক্টর)


Projector (প্রজেক্টর)

প্রজেক্টর এমন একটি ডিভাইস যা ছোট পর্দায় চিত্র-কে বড় পর্দায় ফুটিয়ে তুলতে সহয়তা করে। এটি একটি আউটপুট ডিভাইস। কম্পিউটারের সাহায্যে বিশেষ কোন প্রজেক্ট তৈরি করে, সেই প্রজেক্টটি, সকলে সমনে প্রজেক্টরের মাধ্যমে পরিদর্শিত করা হয়। বিশেষ করে সিনেমা হলে সিনেমা দেখানো হয় প্রজেক্টরের মাধ্যেমে।

Speaker (স্পিকার)

Speaker (স্পিকার)


স্পিকার এমন একটি আউটপুট ডিভাইস যা বৈদ্যুতিক সিগন্যালকে শব্দে রূপান্তর করে। স্পিকার আমাদের আমাদের সকলের খুবই পরিচিত একটি আউটপুট ডিভাইস। কোন সিনেমা,গান, ভিডিও ইত্যাদি কম্পিউটারে শোনার জন্য স্পিকার ব্যবহার করা হয়। স্পিকার কম্পিউটারের একটি অতীব গুরুত্বপূর্ণ আউটপুট ডিভাইস।

GPS (জিপিএস)

GPS (জিপিএস)

জিপিএস বা গ্লোবাল পজিশনিং সিস্টেম হল একটি স্যাটেলাইট-ভিত্তিক নেভিগেশন সিস্টেম যা একটি নির্দিষ্ট অবস্থান সনাক্ত করতে রেডিও সংকেত ব্যবহার করে। এটি একটি আউটপুট ডিভাইস।

Multimedia player (মাল্টিমিডিয়া প্লেয়ার) 

Multimedia player (মাল্টিমিডিয়া প্লেয়ার)

মাল্টিমিডিয়া প্লেয়ারগুলো মাল্টিমিডিয়ার যেকোন ফাইল প্লে করতে সহয়তা করে। যেমন অডিও, ভিডিও এবং পিকচার। এগুলো সাধারণত কম্পিউটার, টেলিভিশন, ডিজিটাল অডিও প্লেয়ার এবং অন্যান্য ডিভাইসে পাওয়া যায়। বিভিন্ন ধরনের মাল্টিমিডিয়া ফাইল ফরম্যাট রয়েছে। যেমনঃ PNG, MPEG, GIF, JPEG MP3, AAC, WMA, AVI, MP4যা সবগুলো মাল্টিমিডিয়া প্লেয়ারে সাপোর্ট করে। মাল্টিমিডিয়া প্লেয়ার একটি আউটপুট ডিভাইস।

Graphics card (গ্রাফিক্স কার্ড)

Graphics card (গ্রাফিক্স কার্ড)

কম্পিউটারে গ্রাফিক্সের গুণমান বাড়ানোর জন্য, এই বাহ্যিক পেরিফেরাল ডিভাইসটি ব্যবহার করা যেতে পারে। যদি আপনি একজন গেমার হন কিংবা কম্পিউটারে হাই লেভেলের কাজ করে থাকেন তবে আপনার অবশ্যই একটি গ্রাফিক্স কার্ড করা প্রয়োজন। 

Braille Reader (ব্রেইল রিডার)

Braille Reader (ব্রেইল রিডার)

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি গুরুত্বপূর্ণ আউটপুট ডিভাইস হলো ব্রেইল রিডার। ব্রেইল রিডার হলো এমন একটি প্রিন্ট আউটপুট ডিভাইস, যা বাইরে থেকে কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে। এটি একটি আউটপুট ডিভাইস। 

Printer (প্রিন্টার)

Printer (প্রিন্টার)

প্রিন্টার হলো এমন একটি আউটপুট ডিভাইস যা কম্পিউটার থেকে বিভিন্ন ধরনের তথ্য গ্রহণ করে এবং এটিকে কাগজে বা অন্য কোনও মাধ্যমে রূপান্তর করে। এটিও কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ আউটপিট ডিভাইস। প্রিন্টারের মাধ্যেমে যেকোন তথ্য,ডকুমেন্ট,ছবি প্রিন্টার করা যায় এবং সেগুলো আমাদের প্রয়োজনীয় কাজে ব্যবহার করা যায়। বাজারে বিভিন্ন ধরনের প্রিন্টার কিনতে পাওয়া যায়। তবে প্রিন্টার কেনার আগে আপনাকে ভাবতে হবে আপনি কোন কাজের জন্য আপনার প্রিন্টার লাগবে। সেটি চিন্তা করে ক্রয় করতে হবে। প্রিন্টার হলো একটি আউটপুট ডিভাইস।

Earphone (ইয়ারফোন)

Earphone (ইয়ারফোন)

কম্পিউটারে আমরা ভিডিও দেখার পাশাপাশি অডিও শুনে থাকি। অডিও শোনার জন্য আমরা সাধারণত স্পিকার ব্যবহার করি। তবে কোন সিনেমা, গান বা গেম খেলার জন্য যে সাউন্ড এর প্রয়োজন হয়, সেই আউটপুট টি হচ্ছে ইয়ারফোন অথবা হেডফোন। মূলত ইয়ারফোন বা হেডফোন আমরা কানে ব্যবহার করে অডিও শুনে থাকি। বাজারে বিভিন্ন দামের ও বিভিন্ন মডেলের ইয়ারফোন ও হেডফোন পাওয়া যায়। আপনারা এগুলো ক্রয় করতে পারেন। 

কয়েকটি ইনপুট ও আউটপুট ডিভাইসের নাম

কম্পিউটার ব্যবহার করার জন্য আমাদের কয়েকটি ইনপুট আউটপুট ডিভাইস ব্যবহার করতে হয়। এগুলো ছাড়া কোনভাবেই কম্পিউটার ব্যবহার করা সম্ভব নয়। নিচে কয়েকটি ইনপুট ও আউটপুট ডিভাইসের নাম দেওয়া হলো-

কয়েকটি ইনপুট ডিভাইসের নাম 

  • কীবোর্ড
  • মাউস
  • জয় স্টিক
  • মাইক্রোফোন
  • স্ক্যানার

কয়েকটি আউটপুট ডিভাইসের নাম 

  • Monitor (মনিটর)
  • Plotter (প্লটার)
  • Projector (প্রজেক্টর)
  • Speaker (স্পিকার)
  • GPS (জিপিএস)

শেষ কথা: ১০ টি আউটপুট ডিভাইসের নাম বাংলায়

কম্পিউটার ব্যবহার করতে হলে  আউটপুট ডিভাইসের নাম আমাদের জেনে রাখা প্রয়োজন। আউটপুট ডিভাইসগুলো প্রত্যক ব্যবহারকারীদের কম্পিউটার থেকে তথ্য দেখতে, শুনতে, মুদ্রণ করতে এবং 3D মডেলগুলো দেখার পাশাপাশি অনুভব করারও সক্ষমতা প্রদান করে। তাই কম্পিউটারের আউটপুট ডিভাইসের প্রয়োজনীয়তা রয়েছে। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে ১০ টি আউটপুট ডিভাইসের নাম বাংলায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আজকের এই পোস্টটি তথ্যবহুল হলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও ডিজিটাল কম্পিউটার কি তা জেনে নিন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন