এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৫ মার্কশিটসহ

ssc result check 2022

হ্যালো এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা, কেমন আছ তোমরা সবাই আশা করি তোমরা সকলেই ভালো আছ।তুমি কি এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৫ মার্কশিটসহ দেখতে চাও? তোমরা ইতেমধ্যই জেনে গিয়েছ যে তোমাদের এসএসসি পরীক্ষার ২০২৫ রেজাল্ট খুব শীঘ্রই প্রকাশ করা হবে। তো তোমাদের এসএসসি পরীক্ষার রেজাল্ট পাওয়ার জন্য অনলাইনের সাহায্য  নিতে হবে তোমার হাতে থাকা মোবাইল দিয়েও দেখতে পার এসএমএসের মাধ্যমে। তো এসএসসি পরীক্ষার রেজাল্ট এবং মার্কশিট পেতে এই পোষ্ট-টি পড়তে থাকুন  সকল প্রসেস দেখানো হবে আজকের এই পোষ্টে। তোমরা এই পোষ্ট-টি ভালোভাবে মনোযোগ  দিয়ে পড়তে থাক। তাহলে সকল প্রসেস বুঝতে পারবে। 

কিভাবে কম্পিউটার অথবা ল্যাপটপের মাধ্যমে এস এস সি পরীক্ষার রেজাল্ট দেখব?

এসএসসি ২০২৫ সালের রেজাল্ট দেখতে হলে কম্পিউটার বা ল্যপটপের যেকোন ব্রাউজার ওপেন করতে হবে। এরপর

https://eboardresults.com/v2/home অথবা http://www.educationboardresults.gov.bd/ এই দুইটির যেকোন একটি ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

প্রথম সাইটে ভিজিট করলে এধরনের ইন্টারপেজ দেখতে পার 

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২২ মার্শিকটসহ

এই ওয়েবসাইটে আসার পর তুমি Examination এইখানে SSC/Dakhil অথবা SSC Vocational সিলেক্ট করবে ।এরপর Year এই অপশানে ২০২৫ দিবে। এরপর তোমার বোর্ড দিবে।(যে বোর্ডে তুমি পরীক্ষা দিয়েছ) এরপর তোমার এস এস সি পরীক্ষার রোল এবং রেজিশট্রেশন নম্বর দিবে।

 এর ক্যাপচা-টি পুরণ করে  Submit বাটনে ক্লিক করবে। ক্লিক করার সাথে সাথে তোমার এস এস সি পরীক্ষার রেজাল্ট-টি দেখতে পারবে তুমি এখান থেকে ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিতে পার।

এরপর দ্বিতীয় ওয়েবসাইটে ভিজিট করলে এধরনের ইন্টারপেজ দেখতে পারবে।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২২ মার্শিকটসহ

প্রথম ওয়েবসাইটেরমত দ্বিতীয় ওয়েবসাইটেও প্রায় একই প্রসেস তবে এখানে Result Type এই অপশানে individual Result সিলেক্ট করতে হবে। এবং রোল এবং রেজিশট্রেশন  দিয়ে Get Result এ ক্লিক করলে তুমি তোমার এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবে। তবে এখানে রেজিশট্রেশন নাম্বার না দিলেও রেজাল্ট দেখা যাবে।

কিভাবে মোবাইলের মাধ্যমে এস এস সি পরীক্ষার রেজাল্ট দেখব?

মোবাইল দিয়ে এস এস সি পরীক্ষার রেজাল্ট দেখতে হলে নিচে থেকে

All Exam Results - PSC, JSC, SSC, HSC, NU  এই অ্যাপলিকেশন-টি ডাউনলোড করে তোমার মোবাইলে ইন্সটল করে নাও ।

এই অ্যাপলিকেশন-টি ডাউনলোড করুনঃhttps://play.google.com/store/apps/details?id=ca.exam.results

এরপর এই অ্যাপলিকেশন-টি ওপেন কর।তুমি এখানে বিভিন্ন ধরনের পরীক্ষার রেজাল্ট দেখতে পারবে । তবে এখন তুমি SSC Results এই অপশানে ক্লিক কর এরপর তুমি Examination এইখানে SSC/Dakhil অথবা SSC Vocational সিলেক্ট করবে ।এরপর Year এই অপশানে ২০২৫ দিবে। এরপর তোমার বোর্ড দিবে।(যে বোর্ডে তুমি পরীক্ষা দিয়েছ) এরপর তোমার এস এস সি পরীক্ষার রোল এবং রেজিশট্রেশন নম্বর দিবে। এর ক্যাপচা-টি পুরণ করে  Submit বাটনে ক্লিক করবে। ক্লিক করার সাথে সাথে তোমার এস এস সি পরীক্ষার রেজাল্ট-টি দেখতে পারবে তুমি এখান থেকে ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিতে পার।

 এসএমএসের মাধ্যমে এস এস সি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম 

আপনার মোবাইলের মেসেজ অপশনে যান। তারপর SSC<Space>আপনি যেই বোর্ড থেকে পরীক্ষা দিচ্ছে সেই বোর্ডের প্রথম ৩ অক্ষর < Space > আপনার রোল নম্বর <Space > যেই বছর পরীক্ষা দিচ্ছে সেই বছর।

তারপর সেন্ড করে দিন 16222 নম্বরে। প্রতি এস এম এস(SMS) এ ২.৩০৳ কাটা হবে।

Example: SSC  Dha 423065 2025 send  to 16222

একনজরে দেখে নাও বোর্ডগুলোর প্রথম তিনটি শব্দ  

তোমরা যখন এসএমএসের মাধ্যেমে এসএসসি রেজাল্ট চেক করতে যাবে তখন তোমাদের বোর্ডের প্রথম তিনটি শব্দ দিতে হবে। অনেকেই বোর্ডগুলোর শব্দগুলো জান না তারা এখান থেকে বোর্ডগুলোর প্রথম তিনটি শব্দ জেনে নাও।

  • Dhaka Board – DHA
  • Rajshahi Board – RAJ
  • Comilla  Board-COM
  • Jessore Board – JES
  • Chittagong  Board– CHI
  • Barisal Board – BAR
  • Sylhet Board– SYL
  • Dinajpur Board– DIN
  • Madrasah Board– MAD
  • Technical Board– TEC

মাদরাসা বোর্ডের এসএসসি রেজাল্ট দেখার নিয়ম-দাখিল রেজাল্ট দেখার নিয়ম  

মাদরাসা বোর্ড থেকে তোমরা অনেকেই এসএসসি পরীক্ষা বা দাখিল পরীক্ষা দিয়েছ। তোমরা অনেকেই সাধারণ শিক্ষা বোর্ডেরমত তোমাদের রেজাল্ট চেক করতে পারছ না। তোমাদের MADRASAH বোর্ডের আওয়াতায় রেজাল্ট প্রকাশ করে থাকে। তাই তুমি অনলাইনে দাখিল রেজাল্ট চেক করার সময় অবশ্যই SSC/Dakhil সিলেক্ট করবে। আর তুমি যদি এসএমএসের মাধ্যেমে রেজাল্ট চেক কর তাহলে মোবাইলের ম্যাসেজ অপশান যেতে হবে এরপর টাইপ করতে হবে SSC/Dakhil স্পেস Board Name এর জায়গায় MAD দিতে হবে এরপর স্পেস ROLL স্পেস Year এরপর সেন্ড করতে হবে 16222 নম্বারে। 

উদাহরণ: SSC/Dakhil <স্পেস> MAD <স্পেস> Roll <স্পেস> year এবং পাঠিয়ে দিন 16222 নম্বারে।

যেমন: Dakhil MAD 123456 2025  16222 নাম্বারে পাঠাতে হবে।  

এসএমএস করা মাত্রই তোমার দাখিল রেজাল্ট দেখতে পারবে। মার্কশিট সহ দাখিল রেজাল্ট পেতে অনলাইনে রেজাল্ট চেক কর। 

টেকনিক্যাল বোর্ডের এসএসসি রেজাল্ট দেখার নিয়ম-ভোকেশনাল রেজাল্ট চেক 

এবছর টেকনিক্যাল বোর্ড থেকে অনেক শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দিয়েছে। তোমরা অনেকেই তোমাদের টেকনিল্যাল বোর্ডের রেজাল্ট চেক করতে পারছ না। নিচের ধাপগুলো অনুসরণ করের এসএসসি/ভোকেশনাল রেজাল্ট চেক করতে পার। টেকনিক্যাল বোর্ডের রেজাল্ট চেক করতে হলে প্রথমে এই লিংকে ক্লিক কর http://www.eboardresults.com এরপর Examination এর স্থানে SSC (Vocational) সিলেক্ট কর। এরপর YEAR এর স্থানে 2023 সিলেক্ট কর। এরপর Board এর স্থানে Technical বোর্ড সিলেক্ট কর। এরপর রোল,রেজিস্ট্রেশন এবং ক্যাপচা পূরণ করে Submit বাটনে ক্লিক কর। তাহলে তোমার SSC (Vocational) রেজাল্ট চলে আসবে। এছাড়াও এসএমএসের মাধ্যেমে এসএসসি ভোকেশনাল রেজাল্ট দেখ যাবে। প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশান যেতে হবে এরপর টাইপ করতে হবে SSC/Vocational স্পেস Board Name এর জায়গায় TEC দিতে হবে এরপর স্পেস ROLL স্পেস Year এরপর সেন্ড করতে হবে 16222 নম্বারে। 


উদাহরণ: SSC/Voctional <স্পেস> TEC<স্পেস> Roll <স্পেস> year এবং পাঠিয়ে দিন 16222 নম্বারে।

যেমন: SSC/Vocational TEC 123456 2022  16222 নাম্বারে পাঠাতে হবে। 

যদি তুমি মার্কশিট সহ রেজাল্ট দেখতে চাও তবে অনলাইনে  টেকনিক্যাল বোর্ডের এইচএসসি রেজাল্ট দেখতে হবে।


শেষ কথা:এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৫ মার্কশিটসহ    

পরিশেষে আমি তোমাদের সাথে কিছু কথা বলতে চাই, আজকে আমি তোমাদের সাথে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম ২০২৫ মার্কশিটসহ   বিস্তারিতভাবে আলোচনা করেছি। তোমরা যারা এসএসসি রেজাল্ট ২০২৫ এখনো পাওনি তারা কিছুক্ষণ পর আবারা চেষ্টা কর। সার্ভার বা নেটওয়ার্কজনিত কারণে কিছু সমস্যা হতে পারে। তাই তুমি কিছুক্ষণ পর আবার চেষ্টা কর। ধন্যবাদ! 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন