ফ্রিল্যান্সিং করে আয় করার উপায় গুলো কি কি

ফ্রিল্যান্সিং করে আয় করার উপায়গুলো কি কি  জেনে আপনি ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। কেননা ফ্রিল্যান্সিং কোন কাজ নয়। কোন একটা নির্দিষ্ট স্কিল শেখার পর। সেই বিষয়ে কাজ শুরু করে অর্থ উপার্জন করার হলো ফ্রিল্যান্সিং। আপনার যে বিষয় আগ্রহ বেশী সেই বিষয়ে আপনি দক্ষতা অর্জন করতে পারেন।

ফ্রিল্যান্সিং করে আয় করার উপায়গুলো কি কি

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় একটি  পেশা হচ্ছে ফ্রিল্যান্সিং । যার মাধ্যমে ঘরে  বসে থেকে বিভিন্ন দেশের কাজ করে  টাকা আয় করা ।

সবার আগে আমাদের জানতে হবে ফ্রিল্যান্সিং  বিষয় টা আসলে কি? আর  এখন মানুষ  কেন  ফ্রিল্যান্সিং এই পেশা বেছে নিচ্ছে? 

আউটসোর্সিং হলোঃ- বিভিন্ন দেশের  বিভিন্ন প্রতিষ্ঠান অতিরিক্ত নিজস্ব কর্মী নিয়োগ না করে বাইরের  কোন দেশের নাগরিক দিয়ে বিভিন্ন কাজ করিয়ে নেওয়ার প্রক্রিয়াকে আউটসোর্সিং বলে। এর ফলে প্রতিষ্ঠানটি কম কম ব্যয়ে এবং দ্রুত কাজ সম্পন্ন করতে পারে ।

আর এ- ধরনের কাজ যারা করে তাদের কে ফ্রিলান্সার বলে। আর যারা  এসব পেশায় যারা কাজ করে তাদের ফ্রিলানসিং বলে।

আরো পড়ুন: এফিলিয়েট মার্কেটিং কী তা জেনে নিন

ফ্রিলানসিং  কাজ করার আগে আপনার অনেক দক্ষতার দরকার হবে। কারণ এই সেক্টরে যারা কাজ করে তাদের অনেক পরিশ্রম করতে হয়। এখানে কাজ করার আগে আপনাকে অনেক শিখতে হবে জানতে  হবে চর্চা করতে হবে। তারপর ধৈর্য ধারণ করতে হবে। তারপর আপনি এই সেক্টরে  আসতে পারেন।

ফ্রিল্যান্সিং করে আয় করার উপায়গুলো সম্পর্কে আপনার জানা থাকলে আপনার কাছে ফ্রিল্যান্সিং বিষয়টা আরও বেশী পরিষ্কার হয়ে যাবে। নিচে কোন কোন বিষয়ে ফ্রিল্যান্সিং করা যায় তা উল্লেখ করা হলোঃ- 

*ওয়েব-ডেভেলপার

*গ্রাফিক ডিজাইনার

*লোগো ডিজাইনার

*এপ্লিকেশন ডেভেলপার

*গেম ডেভেলপার

*ডিজিটাল মার্কেটার 

*ভিডিও এডিটর 

*থ্রি-ডি এনিমেশন

*আরকিটেক্সার

*ফটো এডিটর

*ডাটা এন্ট্রি

*কনটেন্ট রাইটিং

* এআই জেনারেটর

* ভয়েস এডিটিং

*অ্যানিমেটর

*প্রগ্রামিং 

এছাড়াও আরও অনেক ক্যাটাগরি আছে যার মাধ্যমে ফ্রিলান্সিং করা যায়। আপনি এর মধ্য যে-কোন বিষয়ের উপর কাজ শিখে ভালো মতো চর্চা করে এখানে কাজ করতে আসতে পারেন ।

এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে?

আমি এখন কোন মার্কেট প্লেস এ যাবো এবং কিভাবে আমি কাজ পাবো এবং কিভাবে আমি সেই কাজ করা টাকা উত্তেলোন করবো।

আপনি অনেক ধরনের মার্কেট প্লেস আপনি কাজ পাবেন যেখান থেকে আপনি শুরু করে দিতে পারেন।

বিশ্বের অনেক মার্কেটপ্লেস আছে যেখান থেকে  আপনি আপনার দক্ষতা অনুযায়ী কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। এখান থেকে আপনি আপনার পছন্দ মতো কাজে বিড করবেন। তারপর আপনাকে কাজ দেওয়া হবে সেই তাকা আপনি ব্যাংক ট্রান্সফার,পেপাল,পেওনিয়ার, মাস্টার কার্ডের মাধ্যমে উত্তেলন করতে পারবেন।

বাংলাদেশে কি কোন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস  আছে ? 

বাংলাদেশ ও কিছু ফ্রিলানসিং মার্কেটপ্লেস  আছে  যেখান থেকে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করা যায় । তবে, আমার জানা মতে সবচেয়ে 

দুটি মার্কেটপ্লেস খুব জনপ্রিয় একটি হলো কাজ কি.কম এবং আর একটি হলো বিলান্স্যার.কম আপনারা দুইটি জায়গায় কাজ করতে পারেন । এখান থেকে বাংলাদেশে সকল মোবাইল ব্যাংকিং ও ব্যাংকের মাধ্যেমে টাকা উত্তেলন করতে পারবেন। 

ধন্যবাদ সবাইকে আমাদের পোষ্টগুলো পড়ার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন