এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম মার্কশিটসহ - Hsc Result Check

এইচএসসি রেজাল্ট ২০২৪ কবে দিবে এই ব্যাপারে আপনারা জানতে আগ্রহী। আজকে এই ব্যাপারে আমি আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করব। এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম নিয়ে আপনারা গুগলে সার্চ করে থাক আমাদের এইচএসসি পরীক্ষার রেজাল্ট কবে দিবে।

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম মার্কশিটসহ

তাই আপনার জন্যই সুন্দরভাবে সাজিয়েছি আজকের এই পোস্টটি। আপনারা ইতোমধ্যই জেনে গিয়েছেন আপনাদের এইচএসসি রেজাল্ট প্রকাশে তারিখ বাংলাদেশ শিক্ষাবোর্ড থেকে ঘোষণা করা হয়েছে। আপনি নিশ্চয়ই এখন দ্রুত রেজাল্ট কিভাবে দেখা যায় এই ব্যাপারে জানতে চান, তাহলে চলুন জেনে নেওয়া যাক এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম। 

কবে এইচএসসি পরীক্ষা ২০২৪ রেজাল্ট দিবে? 

আপনারা নিশ্চয়ই জানতে চাচ্ছেন আমাদের এইচএসসি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে। এবছর এইচএসসি ও সমমান পরীক্ষার ২০২৩ রেজাল্ট ২৬ নভেম্বর ২০২৩ দুপুর ১২ টায় প্রকাশিত হবে। তাহলে আপনারা জানতে পারলেন আপনাদের এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট আগামী ২৬ নভেম্বর ২০২৩ প্রকাশ করা হবে। 

কিভাবে এইচএসসি পরীক্ষা রেজাল্ট ২০২৪ দেখব?

আপনারা যারা এবছর এইচএসসি ও সমমান পরীক্ষা দিয়েছেন আপনারা নিশ্চয়ই জানতে চাচ্ছেন কিভাবে আমি এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখব বা এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম। আপনি দুইটি উপায়ে এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। (১) অনলাইনের মাধ্যেমে (২) এসএমএসের মাধ্যেমে। এছাড়াও আপনি আপনার প্রতিষ্টান থেকে আপনার এইচএসসি রেজাল্ট জানতে পারবেন। কিভাবে আপনি এইচএসসি রেজাল্ট জানতে তা এখন আমি আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করব। 

অনলাইনে এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

সহজে এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখতে হলে অনলাইনের সাহায্য নিতে পারেন। আপনারা অনেক ছাত্র-ছাত্রী অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখতে পারেন না। তাহলে জেনে চলুন জেনে নেই কিভাবে অনলাইনে আপনি এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখবেন। 

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম-HSC Result Check 2023

অনলাইনে এইচএসসি রেজাল্ট চেক করতে চাইলে নিচের দুটি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। 

এখানে দুটি ওয়েবসাইটের লিংক দেওয়া হলো:

অনলাইনে এইচএসসি রেজাল্ট ২০২৩ চেক করতে উপরের যেকোন একটি লিংকে ক্লিক করুন। এরপর আপনার সামনে ছবিতে দেওয়া স্ক্রিনশটের মত একটি ওয়েবপেজ আসবে। এবার আপনি Examination এর স্থানে HSC/ALIM সিলেক্ট করবেন। এরপর Year এর স্থানে 2023 সিলেক্ট করবেন (যেহেতু আপনি 2023 সালে এইচএসসি পরীক্ষা দিয়েছেন)। এরপর Board স্থানে আপনি যে বোর্ডের আওয়াতায় এইচএসসি বা সমমান দিয়েছেন সেটি সিলেক্ট করবেন।যেমন: Dhaka Board.

আরও পড়ুন: একুশে ফেব্রুয়ারি রচনা - আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 

এরপর আপনার এইচএসসি পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে দিবেন। এরপর ক্যাপচাটি ভালোভাবে দেখে পূরণ করে Submit বাটনে ক্লিক করবেন। তাহলে আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট চলে আসবে। এখন আপনি চাইলে প্রিন্টআউট করে মার্কশিট বের করে নিতে পারেন। 

এসএমএসের মাধ্যেমে এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম

আপনার যদি অনলাইনে রেজাল্ট দেখতে কোন ধরনের সমস্যা হয়ে থাকে তবে আপনি এসএমএসের মাধ্যেমে এইচএসসি রেজাল্ট ২০২৩ চেক করতে পার। বিভিন্ন সার্ভার ও নেটওয়ার্ক সমস্যা জনিত কারণে আপনারা অনলাইনে চেক করতে পারেন না । তাহলে এসএমএস দিয়ে কিভাবে রেজাল্ট চেক করবেন সেটা জেনে নিন। এসএমএসের মাধ্যেমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে হলে প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশান যেতে হবে এরপর টাইপ করতে হবে HSC স্পেস Board Name স্পেস ROLL স্পেস Year এরপর সেন্ড করতে হবে 16222 নাম্বারে।

উদাহরণ: HSC <স্পেস> Jess <স্পেস> Roll <স্পেস> year এবং পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

যেমন: HSC Jess 123456 2023 16222 নাম্বারে পাঠাতে হবে।

এসএমএস করার কিছুক্ষণের মধ্যই আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন। এরপর আপনি অনলাইনে আপনার রোল ও রেজিস্ট্রেশন দিয়ে মার্কশিট ডাউনলোড করতে পারেন। 

একনজরে দেখে নিতে পারেন বোর্ডগুলো প্রথম তিনটি শব্দ

এইচএসসি রেজাল্ট ২০২৪ চাইলে বোর্ডগুলোর প্রথম তিনটি শব্দের প্রয়োজন হবে। আপনারা অনেকেই আছেন বোর্ড গুলোর প্রথম তিনটি শব্দ না জানার কারণে এসএমএস দিয়ে এইচএসসি রেজাল্ট চেক করতে পারেন না। তবে আজকের পোস্ট থেকে জেনে নিন বোর্ডগুলোর প্রথম তিনটি শব্দ। 

  • Dhaka Board – DHA
  • Rajshahi Board – RAJ
  • Comilla Board-COM
  • Jessore Board – JES
  • Chittagong Board– CHI
  • Barisal Board – BAR
  • Sylhet Board– SYL
  • Dinajpur Board– DIN
  • Madrasah Board– MAD
  • Technical Board– TEC

মাদরাসা বোর্ডের এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম-আলিম রেজাল্ট দেখার নিয়ম ২০২৪ 

আপনারা যারা মাদ্রাসা বোর্ড থেকে আলিম পরীক্ষা দিয়েছেন আপনারা আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ চেক করবেন সেটা জানতে চাচ্ছেন। আপনি অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে আলিম পরীক্ষার রেজাল্ট চেক করতে পারেন । কিভাবে আপনি আলিম পরীক্ষার রেজাল্ট চেক করবেন চলুন সেটা জেনে নেই। আলিম পরীক্ষার রেজাল্ট অনলাইনে চেক করতে চাইলে আপনারা নিচের দুটি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। ওয়েবসাইট দুটি লিংক নিচে দেওয়া হলো;

অনলাইনে আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৪ চেক করার নিয়ম 

আপনারা কিভাবে আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৩ চেক করবেন তা আজকের পোস্টের এই অংশে আমি বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে আপনারা যারা মাদ্রাসা বোর্ড থেকে এবছর আলিম পরীক্ষা দিয়েছেন তারা আপনাদের রেজাল্ট কিভাবে চেক করবেন সেটা জেনে নিন। 

আলিম পরীক্ষার রেজাল্ট ২০২৪ চেক করার নিয়ম

অনলাইনে আলিম রেজাল্ট ২০২৩ চেক করতে উপরের যেকোন একটি লিংকে ক্লিক করুন। এরপর আপনার সামনে ছবিতে দেওয়া স্ক্রিনশটের মত একটি ওয়েবপেজ আসবে। এবার আপনি Examination এর স্থানে HSC/ALIM সিলেক্ট করবেন। এরপর Year এর স্থানে 2023 সিলেক্ট করবেন (যেহেতু আপনি 2022 সালে আলিম পরীক্ষা দিয়েছেন)। এরপর Board স্থানে আপনি যে বোর্ডের আওয়াতায় Madrasah Board সিলেক্ট করবেন।যেমন: Madrasah Board. 

এরপর আপনার আলিম পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে দিবেন। এরপর ক্যাপচাটি ভালোভাবে দেখে পূরণ করে Submit বাটনে ক্লিক করবেন। তাহলে আপনার আলিম পরীক্ষার রেজাল্ট চলে আসবে। এখন আপনি চাইলে প্রিন্টআউট করে মার্কশিট বের করে নিতে পারেন। 

এসএমএসের মাধ্যমে আলিম পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম 

এসএমএসের মাধ্যেমে আলিম পরীক্ষার রেজাল্ট চেক করতে হলে প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশান যেতে হবে এরপর টাইপ করতে হবে HSC/Alim স্পেস Board Name স্পেস ROLL স্পেস Year এরপর সেন্ড করতে হবে 16222 নাম্বারে।

উদাহরণ: HSC <স্পেস> MAD<স্পেস> Roll <স্পেস> year এবং পাঠিয়ে দিন 16222 নাম্বারে

যেমন: HSC MAD 123456 2023 16222 নাম্বারে পাঠাতে হবে।

এসএমএস করার কিছুক্ষণের মধ্যই আপনার আলিম পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন। এরপর আপনি অনলাইনে আপনার রোল ও রেজিস্ট্রেশন দিয়ে মার্কশিট ডাউনলোড করতে পারেন। 

টেকনিক্যাল বোর্ডের এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম 

আপনারা যারা টেকনিক্যাল বোর্ড থেকে এইচএসসি পরীক্ষা দিয়েছেন আপনারা এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ চেক করবেন সেটা জানতে চাচ্ছেন। আপনি অনলাইনে এবং এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারেন । কিভাবে আপনি পরীক্ষার রেজাল্ট চেক করবেন চলুন সেটা জেনে নেই। টেকনিক্যাল বোর্ড থেকে এইচএসসি রেজাল্ট অনলাইনে চেক করতে চাইলে আপনারা নিচের দুটি ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। ওয়েবসাইট দুটি লিংক নিচে দেওয়া হলো;

অনলাইনে টেকনিক্যাল বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৪ চেক করার নিয়ম 

আপনারা কিভাবে টেকনিক্যাল বোর্ডের এইচএসসি পরীক্ষা ২০২৩ চেক করবেন তা আজকের পোস্টের এই অংশে আমি বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে আপনারা যারা টেকনিক্যাল বোর্ড থেকে এবছর পরীক্ষা দিয়েছেন তারা আপনাদের রেজাল্ট কিভাবে চেক করবেন সেটা জেনে নিন। 

টেকনিক্যাল বোর্ডের এইচএসসি

অনলাইনে টেকনিক্যাল বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২৩ চেক করতে উপরের যেকোন একটি লিংকে ক্লিক করুন। এরপর আপনার সামনে ছবিতে দেওয়া স্ক্রিনশটের মত একটি ওয়েবপেজ আসবে। এবার আপনি Examination এর স্থানে HSC(Vocational) সিলেক্ট করবেন। এরপর Year এর স্থানে 2023 সিলেক্ট করবেন (যেহেতু আপনি 2023 সালে টেকনিক্যাল বোর্ডের এইচএসসি পরীক্ষা দিয়েছেন)। এরপর Board স্থানে আপনি যে বোর্ডের আওয়াতায় Technical Board সিলেক্ট করবেন।যেমন: Technical Board. এরপর আপনার টেকনিক্যাল বোর্ডের এইচএসসি পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার বসিয়ে দিবেন। এরপর ক্যাপচাটি ভালোভাবে দেখে পূরণ করে Submit বাটনে ক্লিক করবেন। তাহলে আপনার আলিম পরীক্ষার রেজাল্ট চলে আসবে। এখন আপনি চাইলে প্রিন্টআউট করে মার্কশিট বের করে নিতে পারেন। 

এসএমএসের মাধ্যমে টেকনিক্যাল বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম 

এসএমএসের মাধ্যেমে টেকনিক্যাল বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে হলে প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশান যেতে হবে এরপর টাইপ করতে হবে HSC(Vocational) স্পেস Board Name স্পেস ROLL স্পেস Year এরপর সেন্ড করতে হবে 16222 নাম্বারে।

উদাহরণ: HSC <স্পেস> Tec<স্পেস> Roll <স্পেস> year এবং পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

যেমন: HSC Tec 123456 2023 16222 নাম্বারে পাঠাতে হবে।

এসএমএস করার কিছুক্ষণের মধ্যই আপনার টেকনিক্যাল বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন। এরপর আপনি অনলাইনে আপনার রোল ও রেজিস্ট্রেশন দিয়ে মার্কশিট ডাউনলোড করতে পারেন। 

প্রতিষ্ঠান থেকে এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম মার্কশিটসহ

মার্কশিট সহ যদি আপনি এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে চান তবে আপনি সরাসরি আপনার কলেজে গিয়ে এইচএসসি রেজাল্ট জেনে নিতে পারেন। যেদিন রেজাল্ট প্রকাশ করা হবে আপনি যদি সেদিন রেজাল্ট খুজে না পান তাহলে সরাসরি আপনার কলেজে গিয়ে প্রধান শিক্ষকের কাছে আপনার রেজাল্ট সম্পর্কে জানুন তাহলে । প্রধান শিক্ষক আপনার এইচএসসি রেজাল্ট জানিয়ে দিবে। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্নসমূহ 

এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে তাহলে জেনে নিন সেই সমস্ত প্রশ্নের উত্তর।

কবে দিবে এইচএসসি রেজাল্ট ২০২৪?

আজ দুপুর ১২ টায় বাংলাদেশ শিক্ষাবোর্ড এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। আগামী ২৬ নভেম্বর তারিখে এইচএসএই পরীক্ষার রেজাল্ট দিবে। 

এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম কি? 

এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম হচ্ছে অনলাইন ও এসএমএস। আপনি এই ওয়েবসাইট দিয়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারেন। 

দ্রুত এইচএস সি পরীক্ষার রেজাল্ট ২০২৪ দেখার উপায় কি?

আপনি যদি দ্রুত এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে চান তাহলে এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে পারেন। এছাড়াও এই ওয়েবসাইট দিয়ে দ্রুত এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। 

এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম কি? 

এসএমএসের মাধ্যেমে এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে হলে প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ অপশান যেতে হবে এরপর টাইপ করতে হবে HSC স্পেস Board Name স্পেস ROLL স্পেস Year এরপর সেন্ড করতে হবে 16222 নাম্বারে।

যেমন: HSC Jess 123456 2023 16222 নাম্বারে পাঠাতে হবে।

রেজিস্ট্রেশন নাম্বার ছাড়াই এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম মার্কশিটসহ

রেজিস্ট্রেশন নাম্বার ছাড়াই এইচএসসি পরীক্ষার রেজাল্ট চেক করতে চাইলে আপনি এই ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। এছাড়াও এসএমএস দিয়ে এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট দেখতে রেজিস্ট্রেশন নাম্বারে প্রয়োজন হয় না। 

শেষ কথা:এইচএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম নিয়ে 

এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট কয়েকটিভাবে দেখা যেতে পারে, তবে সকলেই অনলাইনের মাধ্যেমে রেজাল্ট চেক করে থাকেন। আজকের পোস্টে আমি আপনাদের সাথে এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। কিভাবে আপনি দ্রুত রেজাল্ট দেখতে পাবেন তার সমস্ত কিছু আলোচনা করেছি। আপনারা এবছর এইচএসসি পরীক্ষা দিয়েছেন আপনাদের আহসান টেক ব্লগের পক্ষ থেকে শুভ কামনা।আশা করি আপনারা সকলেই ভালো ফলাফল করবেন। এইচএসসি রেজাল্ট ২০২৩ নিয়ে যদি আপনার আরও কিছু জানার থাকে তবে আমাদের মন্তব্য করে জানাতে পারেন। এছাড়াও এই পোস্টটি আপনার কাছে যদি তথ্যবহুল মনে হয় তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন