হলদেটে দাঁত সাদা করার উপায়

হলদেটে দাঁত সাদা করার উপায় - সকলের সাথে হাঁসি-মুখে কথা বলার জন্য ঝকঝকে সাদা দাঁতের বিকল্প নেই। তাই দাঁত সাদা করার জন্য আমরা কত কিছুই ব্যবহার করি আমাদের দাঁত সুন্দর করার জন্য।

হলদেটে দাঁত সাদা করার উপায়

সম্মানিত পাঠক, আপনি নিশ্চয়ই আপনার হলদেটে দাঁত সাদা করার উপায় খুজছেন? আপনার জন্য দাঁত সাদা করার উপায় নিয়েই সাজিয়েছি আজকের এই আর্টিকেল-টি। আমাদের শরীরে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে দাঁত। অনেক লোকই আছেন তারা দাঁতের যত্ন নিতে চান না। যার জন্য দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। তো যাইহোক, আপনার হলদেটে দাঁত সাদা করার জন্য বেশ কৌশল রয়েছে। যেগুলো অনুসরণ করলে আপনার হলদেটে দাঁত ঝকঝকে সাদা করতে পারবেন। তাহলে চলুন জেনে নেই হলদেটে দাঁত সাদা করার উপায়গুলো। 

হলদেটে দাঁত সাদা করার উপায় || Ways To Whiten Teeth Quickly

হলদেটে দাঁত সাদা করার জন্য বিভিন্ন পদ্ধতি আছে যেগুলো নিয়মিত অনুসরণ করলে অবশ্যই আপনার হলদেটে দাঁত সাদা করতে পারবেন। সুন্দর সাদা দাঁতের জন্য আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু আমরা অনেকেই আছি আমাদের নিজেদের দাঁতের যত্ন নিতে অবহেলা করি। আবার সুস্থ্য দাঁত পাওয়ার আশায় বিভিন্ন ডেন্টিস্টের সাথে কথা বলতে চাই। অনেকেই হলদে দাঁত পছন্দ করেন না কিংবা দাঁত হলদে থাকার জন্য অন্য কারও সাথে কথা বলতে অস্বস্তিবোধ করে করেন। কিন্তু আপনি নিয়মিত দাঁতের যত্ন নিলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আপনি কিভাবে হলদেটে দাঁত সাদা করবেন কিভাবে বুঝতে না পারেন তবে আজকের এই পোস্ট-টি সম্পূর্ণ পড়ুন তাহলে দাঁত সাদা করার উপায় নিয়ে সম্পূর্ণভাবে বুঝতে পারবেন। 

ঘরোয়া পদ্ধতিতে হলদেটে দাঁত সাদা করার উপায়

মানুষের সাথে সুন্দর ও হাঁসি-মুখে কথা বলার জন্য সাদা দাঁত অত্যন্ত প্রয়োজন। দাঁত যদি হলেদেটে থাকে তাহলে মানুষের সাথে কথা বলতে আমাদের অস্বস্তিবোধ হয়। এই সমস্যা সমাধানের জন্য আমাদের বিশেষজ্ঞ ডেন্টিটেস্টির সাথে কথা বলা উচিত। তবে আপনি চাইলে ঘরে থেকেই কিছু উপাদান ব্যবহার করে আপনার দাঁত ঝকঝকে সাদা করতে পারেন। সাধারণত আমাদের গাফিলতির জন্য দাঁত হলদেটে রঙ্গের হয়ে যায়। ঘরোয়া পদ্ধতিতে কিভাবে আপনি দাঁত সাদা করতে পারবেন সেটাই আমি এখন আপনাদের সাথে আলোচনা করব। তাহলে চলুন জেনে নেই ঘরোয়া পদ্ধতিতে হলদেটে দাঁত সাদা করার উপায়গুলো। 

নিয়মিত দাঁত ব্রাশ করুন 

নিয়মিত দাঁত ব্রাশ করলে হলদে দাঁত সাদা হবে। দাঁতের সুস্থ্যতার জন্য প্রতিদিন অত্যন্ত দিনে দুইবার করে দাঁত ব্রাশ করতে হবে। রাতে ঘুমানোর আগে এবং সকালের খাবার খাওয়ার পর দাঁত ব্রাশ করতে হবে। দাঁত ব্রাশ করার ফলে যেমন দাঁত ভালোভাবে  পরিষ্কার হয় তেমনই দাঁতে থাকা ব্যাকটেরিয়াগুলো মারা যায় এবং দাঁত হলদেটে রঙ থাকলে তা ঝকঝকে সাদা হয়ে যায়। হলদেটে দাঁত সাদা করার উপায় হচ্ছে নিয়মিত প্রতিদিন দুইবার দাঁত ভালোভাবে ব্রাশ করা। তবে ছাই, কয়লা ইত্যাদি এসব জিনিস দিয়ে দাঁত ব্রাশ করার চেষ্টা করবেন না এতে দাঁতের অনেক ক্ষতি হয়। 

লেবুর রস দিয়ে দাঁত মাজুন 

ঝকঝকে সাদা দাঁত করতে  লেবুর রসের বিকল্প আর অন্য কিছু  হতে পারে না। আপনারা বাজারে কাগজী লেবু বা পাতী লেবু কিনতে পাবেন। দাঁত সাদা করার জন্য প্রথমে আপনি কিছু পরিমাণ লেবুর রস নিন এরপর এক চিমটি পরিমাণ সাদা লবণ নিয়ে একসাথে মিক্স করুন এরপর এইগুলো নিয়ে আপনি ভালোভাবে আপনার দাঁত মাজুন। 

আরো পড়ুন: সঠিক উপায়ে হাত ধোয়ার নিয়ম

এছাড়াও আপনি লেবুর খোসা দিয়ে দাঁত স্ক্রাবিং করতে পারেন। দেখবেন কিছুদিন পরে আপনার দাঁত সাদা ও ঝকঝকে হতে শুরু করেছে। হলদেটে দাঁত সাদা করার উপায় হচ্ছে লেবুর রস দিয়ে দাঁত মাজা। 

কমলার খোসা দাঁতে ঘষুন 

হলদেটে দাঁত সাদা করার অন্যতম উপায় হচ্ছে কমলার খোসা দাঁতে ঘসা। প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর কমলালেবুর খোসা দিয়ে আপনার দাঁত ভালোভাবে ঘষুন। এতে দাঁতের গোড়া অনেক মজবুত এবং শক্তিশালী হয়। আর দাঁতে থাকা সকল ময়লা, ব্যাকটেরিয়া পরিস্কার হয়ে যায়। সাদা দাঁত করতে কমলার খোসা ম্যাজিকের মত কাজ করে। 

মাশরুম খেলে দাঁত সাদা হবে 

হলদেটে দাঁত সাদা করার জন্য আপনি মাশরুম খেতে পারেন। মাশরুমে রয়েছে প্রুচুর পরিমাণে  পলিস্যাকারাইড থাকে, যা ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে থাকে ও কোন ভাবেই ডেন্টাল প্লাক হতে দেয় না। তাই আপনার হলদেটে দাঁত সাদা করার জন্য নিয়মিত মাশরুম খেতে পারেন। হলদেটে দাঁত সাদা করার উপায় হল মাশরুম খাওয়া। 

গ্রিন টি পান করুন 

নিয়মিত গ্রিন টি পান করলে  দাঁতে হলুদ রং পড়তে বাধা দেয়। গ্রিন টি তে রয়েছে  প্রচুর ফ্লুরাইড। এছাড়া এটি অ্যান্টিঅ্যাসিডিক হওয়ার কারণে দাঁতে কোন ধরনের হলুদ রং পড়তে পারে না। আপনি প্রতিদিন অন্ত্যত এক কাপ গ্রিন টি পান করতে পারেন। এতে আপনার শরীর যেমন সুস্থ্য থাকবে তেমনই আপনার দাঁতও ঝকঝকে সাদা হয়ে যাবে। 

বেকিং পাউডার দিয়ে দাঁত মাজুন 

হলদেটে দাঁত সাদা করতে হলে আপনি একটি ব্রাশ ভিজিয়ে নিয়ে যেকোন পেস্টের সাথ কিছুটা পরিমাণ বেকিং পাউড়ার নিয়ে দাঁত মাজলে দাঁত হয়ে যাবে একদম ঝকঝকে সাদা বর্ণের। হলদেটে দাঁত সাদা করার জন্য বেকিং পাউডার বেশ কার্যকর। 

নারকেল তেল - হলদেটে দাঁত সাদা করার উপায়

আপনাদের শুনতে অবাক লাগলেও, নারকেল তেল দিয়েও কিন্তু দাঁত সাদা করা সম্ভব। গবেষণায় দেখা গেছে  তেল দাঁতে জমা থাকা প্লাক দূর করে ঝকঝকে করে দাঁত।  শুধু যে নারকেল তেল দিয়ে হলদেটে দাঁত করা যাবে ব্যাপার ঠিক এরকম নয়। যেকোন প্রাকৃতিক তেল দিয়েই হলদেটে দাঁত সাদা করা যাবে। 

অ্যাপেল সিডার ভিনিগার - হলদেটে দাঁত সাদা করার উপায়

অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে হলদেটে দাঁত সাদা করার জন্য বেশ কার্যকরী । এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা দাঁত পরিস্কার করতে ও সুস্থ রাখতে সাহায্য করে।এছাড়াও এতে অল্প পরিমানে অ্যাসেডিক রয়েছে তাই প্রতিদিন ব্যবহারের ফলে দাঁতে ক্ষতি হতে পারে। 

তাই দাঁত ব্রাশ করার সময় কয়েক ফোটা অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে নিলেই হবে। প্রতিনিয়ত ব্যবহারের ফলে হলদেটে দাঁত সাদা হয়ে যাবে। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্নসমূহ 

হলদেটে দাঁত সাদা করার উপায় নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তর। 

দাঁত সাদা করার টুথপেস্ট কোনটি? 

ঘরোয়া উপায়ে দাঁত সাদা করার জন্য আপনি লেবুর রস দিয়ে দাঁত মাজতে পারেন, লেবুর খোসা দিয়ে দাঁত মাজতে পারেন, মাশরুম ও গ্রিন টি ব্যাগ দিয়ে চা খেতে পারেন। তবে বাজারে বেশ কিছু টুথপেস্ট পাবেন যেগুলো দিয়ে দাঁত পরিষ্কার করতে পারবেন। যেমন: Mediplus, Collgate,Pepsodent ইত্যাদি। 

কালো দাঁত সাদা করার উপায় কি?  

কালো দাঁত সাদা করার জন্য প্রথমে আপনি এক চিমটি সাদা লবণের কয়েক ফোটা পাতি লেবুর রস নিয়ে একসাথে মিশ্রন করবেন। এরপর এই মিশ্রন দিয়ে ভালোভাবে মাজুন। এর কিছুক্ষণ পর পানি দিয়ে কুলকুচি করে ফেলে দিন। এভাবে নিয়মিত করলে আশা করি আপনার কালো দাঁত সাদা হয়ে যাবে। 

শেষ কথা: হলদেটে দাঁত সাদা করার উপায় নিয়ে 

সুপ্রিয় পাঠক, হলদেটে দাঁত আমরা কেউ পছন্দ করি না, তার জন্য হলদেটে দাঁত সাদা করার উপায় নিয়ে বিভিন্ন ধরনের উপায় সন্ধান করতে চাই। আজকে আমি আপনাদের সাথে হলদেটে দাঁত সাদা করার উপায় নিয়ে বিস্তারিতভাবে বলেছি। আপনারও যদি এধরনের সমস্যা হয়ে থাকে তবে আজকের এই পোস্ট-টি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। দাঁত সাদা করার উপায় নিয়ে যদি আপনার কিছু জানার থাকে তবে এই পোস্টে নিচে মন্তব্য করে জানাতে পারেন। আজকের এই পোস্ট-টি আমি এখানেই লেখা শেষ করছি। যদি আজকের এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার প্রিয়জনের সাথে শেয়ার করে জানাতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন