পেইড মার্কেটিং কি?

আজ আমরা জানার চেষ্টা করব পেইড মার্কেটিং কি? কিভাবে পেইড মার্কেটিং করা হয়। এফিলিয়েট বা প্রডাক্ট বিক্রয়ের ক্ষেত্রে পেইড মার্কেটিং আমাদের কি কোন কাজে আসে? 

পেইড মার্কেটিং কি?

ফ্রি মার্কেটিং ও পেইড মার্কেটিং এর মধ্য পার্থক্য কি? এই সব প্রশ্ন নিয়ে আজকের এই আর্টিকেল-টি সাজানো হয়েছে আশা করি আজকের এই পোষ্ট-টি পড়ে আপনি উপকৃত হবেন। 

পেইড মার্কেটিং জানার আগে অবশ্যই মার্কেটিং সম্পর্কে আপনাকে জানতে হবে। 

মার্কেটিং হচ্ছে কোন প্রডাক্ট প্রচার করা বা বিক্রয় করা । সহজ ভাষায় বলতে গেলে আপনার নিজের কোন প্রডাক্ট অথবা আপনি কোন কোম্পানীর প্রডাক্ট প্রচার করে বিক্রি করে দিবেন আর এটাই হচ্ছে মার্কেটিং । 

দুইভাবে মার্কেটিং করা সম্ভব 

(ক) লোক্যাল মার্কেটিং 

(খ) ডিজিটাল মার্কেটিং 

লোক্যাল মার্কেটিং কি? 

লোক্যাল মার্কেটিং হচ্ছে সাধারণত লোকালয়ে গিয়ে কোন প্রডাক্ট বিক্রি করাকে লোকাল মার্কেটিং বলে ঊদাহরণস্বরুপঃ আপনার একোটি দোকান আছে আপনার দোকানে কিছু প্রডাক্ট আছে এখন এই প্রডাক্ট আপনাকে যে করেই হোক বিক্রি করতে হবে। আর বিক্রির জন্য আপনাকে সেই প্রডাক্ট প্রচার করতে হবে । আপনি একজন ডিজাইনার দিয়ে আপনার প্রডাক্টের একটি ব্যানার বা লিফলেট তৈরি করে নিলেন এখন আপনি আপনার লোকালয়ের বিভিন্ন স্থানে সেই ব্যানার বা লিফলেট প্রচার করলেন। বা আপনার দোকানের প্রডাক্ট নিয়ে মাইকিং বা সাউন্ড সিস্টেমের মাধ্যমে অডিও মার্কেটিং করতে পারেন। 

ডিজিটাল মার্কেটিং কি? 

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং,যার মাধ্যমে এখন অনেক বেশী পরিমাণে প্রডাক্ট বিক্রি করা সম্ভব। অনেকেই ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানতে চান । ডিজিটাল মার্কেটিং হচ্ছে কোন একটি প্রডাক্ট সরাসরি লোকালয়ে না বিক্রি করে অনলাইনে মার্কেটিং এর মাধ্যমে বিক্রি করার প্রক্রিয়াই হচ্ছে ডিজিটাল মার্কেটিং বলা হয়। ডিজিটাল মার্কেটিং এর বিক্রির ক্ষেত্রে অবশ্যই আপনাকে টার্গেট অডিয়েন্স খুজে বের করে তারপর সেই প্রডাক্ট টি বিক্রয় করতে হবে। 

ডিজিটাল মার্কেটিং কত ধরনের হয়ে থাকে ? 

ডিজিটাল মার্কেটিং দুই ধরণের হয়ে থাকে । 

(১) ফ্রি মার্কেটিং । 

(২) পেইড মার্কেটিং। 

ফ্রি-তে পডাক্ট প্রমোট করার পক্রিয়াই হচ্ছে ফ্রি মার্কেটিং বলা হয় সাধারণত। তবে আজকে আমাদের মূল বিষয় হুচ্ছে পেইড মার্কেটিং। 

কিভাবে পেইড মার্কেটিং করা হয়? 

সাধারণত টাকার বিনিময়ে প্রডাক্ট প্রমোট বা বিক্রি করার পক্রিয়াকে পেইড মার্কেটিং বলা হয়। আর ভালোভাবে বুঝিয়ে বলি। মনে করেন আপনার একটি ফেসবুক পেইজ আছে সেখানে আপনার কোম্পানীর প্রডাক্ট আছে এখন আপনি চান আপনার পেইজটাকে প্রমোট করে অনেক অডিয়েন্স আনতে চান এখন আপনার কাছে কিছু পরিমাণ টাকা আছে এখন আপনার হাতে ফ্রি-তে মার্কেটিং করার সময় নেই। এখন আপনার যে করেই হোক প্রডাক্ট বিক্রি করতে হবে । এখন আপনার একটি রাস্তায় আছে আর সে-টি হলো পেইড মার্কেটিং । আর পেইড মার্কেটিং ফেসবুক,গুগোল,ইউটিউব এবং অন্যান্য মাধ্যমে পেইড মার্কেটিং করা হয়। 

এফিলিয়েট বা প্রডাক্ট বিক্রয়ের ক্ষেত্রে পেইড মার্কেটিং আমাদের কি কোন কাজে আসে? 

এফিলিয়েট বা প্রডাক্ট বিক্রয়ের ক্ষেত্রে পেইড মার্কেটিং আমাদের অনেক কাজে আসে । তবে প্রডাক্ট বিক্রয়ের ক্ষেত্রে যদি টার্গেট অডিয়েন্স খুজে মার্কেটিং করতে না পারেন তবে আপনার প্রডাক্ট থেকে বেশী পরিমাণ লাভ করতে পারবেন না । এ জন্য পেইড মার্কেটিং করার আগে অবশ্যই একতি রিসার্চ করে নিবেন। 

 ফ্রি মার্কেটিং ও পেইড মার্কেটিং এর মধ্য পার্থক্য কি? 

ফ্রি মার্কেটিং এবং পেইড মার্কেটিং এর মধ্য পার্থক্য বেশী নয়। ফ্রি মার্কেটিং হচ্ছে বিনামূল্য মার্কেটিং করার পক্রিয়া । এতে করে আপনার সময় বেশী লাগবে।আর পেইড মার্কেটিং হচ্ছে টাকার বিনিময়ে মার্কেটিং এতটুকুই পার্থক্য । তবে সময়ভেদে প্রডাক্ট বিক্রি কম-বেশি হতে পারে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন