ডিজিটাল কম্পিউটার কি তা জেনে নিন

ডিজিটাল কম্পিউটার কি তা জেনে আপনি কম্পিউটার সম্পর্কে বেসিক ধারণা নিতে পারবেন। বর্তমান সময় হচ্ছে কম্পিউটারের যুগ। কম্পিউটারের কাজ ছাড়া বর্তমানে অন্যন্য কাজ অচল হয়ে পড়েছে। তাই আমাদের কম্পিউটার কি তা জেনে রাখতে হবে। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে কম্পিউটার কি বা ডিজিটাল কম্পিউটার কি তা বিস্তারিত জানাবো। তাই আজকের এই পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়ুন। 

ডিজিটাল কম্পিউটার কি তা জেনে নিন

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমরা যারা কম্পিউটার ব্যবহার করি তাদের অবশ্যই কম্পিউটার এর উপর একটু ধারণা রাখতেই হয়৷ আমরা যারা নতুন কম্পিউটার ব্যবহার করি তারা অনেকেই জানিনা কম্পিউটার আসলে কি? এবং কম্পিউটার এর প্রতষ্ঠাতা কে? এসব জানতে পারবেন এই পোস্টটি পড়ে। তবে চলুন জেনে নেই কম্পিউটার সংক্রান্ত বেসিক সকল তথ্য। 

কম্পিউটার কি?(What Is Computer?)

কম্পিউটার একটি আধুনিক ইলেকট্রনিক যন্ত্র। যার অর্থ হচ্ছে হিসাব গণনাকারী। ল্যাটিন শব্দ Coputare থেকে Computer শব্দের উৎপত্তি হয়েছে।অনেকে আগে থেকেই কম্পিউটার শধুমাত্র হিসাব-নিকাশের কাজ করা হতো। কিন্তু বর্তমান সময়ে কম্পিউটার দিয়ে অনেক জটিল হিসাব- নিকাশের কাজ সঠীকভাবে করা যায়। এছাড়া কম্পিউটার দিয়ে বিভিন্ন কাজ করা যায়।কম্পিউটার  সেকেন্ডের মধ্যেই কোটি কোটি জটিল হিসাব-নিকাশ করতে পারে। কম্পিউটারে কাজ করার গতিকে ন্যনোসেকেন্ডে হিসাব করা হয়।

আরো পড়ুন:ইউটিউব ভিউ বাড়াবো কিভাবে

কম্পিউটারে অভ্যন্তরে রয়েছে অনেক বর্তনী। কম্পিউটারে ইলেকট্রন প্রবাহের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। ইলেকট্রনিক সংকেতের উপর ভিত্তি করে তৈরী করা হয়েছে কম্পিউটারের প্রগামিং ল্যাংগুয়েজ।

কম্পিউটারের সংজ্ঞাঃ-

কম্পিউটার বিভিন্ন ধরনের সমস্যা সমাধানের জন্য তৈরী করা একটি বিশেষ যন্ত্র। কম্পিউটার একসাথে অনেকগুলো নির্দেশ স্মৃতিতে ধারণ করতে পারে এবং প্রয়োজনে একটি করে সব নির্দেশ নির্ভুলভাবে ও দ্রুতগতিতে নির্বাহ করতে পারে।

আধুনিক কম্পিউটারের জনক কে? 

আধুনিক কম্পিউটারের জনক হলেন বিজ্ঞানী চার্লস ব্যাবেজ। তিনি ছিলেন একাধারে একজন ইংরেজ যন্ত্র প্রকোশলী,গণীতবিদ, আবিষ্কারক এবং দার্শনিক ছিলেন। চার্লস ব্যাবেজ ১৭৯১ সালে লন্ডনে জন্মগ্রহণ করেন।

তিনি ১৮১০ সালে প্রথম যান্ত্রিক উপায়ে সংখ্যা এবং সারণি গণানা করার জন্য যন্ত্রের ব্যবহারের কথা ভাবেন। তার এই ভাবনা থেকেই ১৮৩০ সালে নাগাদ তিনি যন্ত্র তৈরির পরিকল্পনা করেন যা পাঞ্চাড কার্ড দিয়ে চালানো হবে এবং একের পর এক কার্য সম্পাদন করতে পারবে।

আরও পড়ুন: ১০ টি আউটপুট ডিভাইসের নাম বাংলায়

 আধুনিক কম্পিউটার এর প্রথম সংস্করণ হিসাবে ধরা হয়। এবং এনলিটিক্যাল ইঞ্জিন যান্ত্রিকভাবে বিভিন্ন গানিতিক সমস্যা সমাধান করতে পারতো। তার এই ইঞ্জিনের অনেক বৈশিষ্ট্য আজকের আধুনিক কম্পিউটার ডিজাইনে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর এই জন্যই কম্পিউটার এর জনক চার্লস ব্যাবেজ-কে বলা হয়।

শেষ কথাঃ ডিজিটাল কম্পিউটার কি 

ডিজিটাল কম্পিউটার কি এই বিষয়ে এই ছিল আধুনিক কম্পিউটার সম্পর্কে সামান্য কিছু ধারণা। আপনারা যারা নতুন কম্পিউটার ব্যবহার করছেন তারা এই পোষ্ট -টি পড়ে অনেক উপকৃত হবেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন