কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায়?

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আপনি নিশ্চয়ই  চাচ্ছেন কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায় এই ব্যাপারে বিস্তারিত জানতে।প্রত্যক শিক্ষার্থী চায় ভালোভাবে পড়াশোনা করার জন্য কিন্তু সহজে পড়া মুখস্থ হয় না বলে অনেক শিক্ষার্থী পড়াশোনা করতে চায় না। 

কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায়

এক মাস আগে বন্ধুর সাথে স্কুলের লাইব্রেরীতে এক সাথে বসে রবীন্দ্রনাথের দেনাপাওনা গল্পটি পড়েছিলাম সেটা ভালোভাবে মুখস্থ আছে কিন্তু আজকে কি পড়লাম সেটা কিছুক্ষণ পরেই ভুলে গেছি। এই সমস্যা প্রায় প্রত্যক শিক্ষার্থীর সাথে হয়ে থাকে। তাই আজকের পোস্টটি কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায় এই বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই পোস্টটি সকল শিক্ষার্থীদের মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।

পড়া মুখস্থ করা কেন প্রয়োজন? 

পরীক্ষার খাতায় কিংবা স্কুলের সাপ্তাহিক পরীক্ষায় সুন্দরভাবে গুছিয়ে লেখার জন্য পড়া মুখস্থ করা প্রয়োজন। পরীক্ষার খাতায় সবার থেকে ভালোভাবে লেখার জন্য পড়া মুখস্থ করা প্রয়োজন আছে। তবে শুধু পড়া মুখস্থ করলেই হবে না আপনি যে বিষয় পড়ছেন সেটা আগে ভালোভাবে বুঝে নিতে হবে।  

কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায়?

পড়াশোনা দ্রুত সময়ের মধ্য মুখস্থ করার জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কৌশল রয়েছে। যদি আপনি এই কৌশলগুলো মেনে নিয়মিত পড়াশোনা করেন তবে আপনার খুব দ্রুত সময়ের মধ্য আপনি যে বিষয় মুখস্থ করতে চাচ্ছে সেটি মুখস্থ করতে পারবেন। 

দ্রুত পড়া মুখস্থ করার উপায় 

যদি আপনি অল্প সময়ের মধ্যে বেশী পড়া বুঝে মুখস্থ করতে চান তবে আপনার জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কৌশল রয়েছে। পড়া দ্রুত মুখস্থ করার উপায়গুলো নিয়মিত মেনে পড়াশোনা করলে অবশ্যই আপনার দ্রুত পড়া মুখস্থ হবে। নিচে দ্রুত পড়া মুখস্থ করার উপায়গুলো উল্লেখ করা হলো।  

  • পড়ার রুটিন তৈরি করুন 
  • গুরুত্বপূর্ণ টপিক মুখস্থ করুন
  • মনোযোগ সহকারে পড়ুন
  • বিশ্রাম নিয়ে পড়ুন
  • লিখে লিখে পড়ুন
  • পড়ার সারমর্ম তৈরি করুন
  • বন্ধুদের সাথে গ্রুপ স্ট্যাডি করুন
  • হেঁটে হেঁটে পড়ুন
  • গল্পের মাধ্যেমে পড়া মুখস্থ করুন
  • ছন্দের মাধ্যেমে পড়ুন
  • পড়া রেকর্ড করুন এবং শুনুন
  • পড়া রিভাইজ করুন 

অন্যদের সাথে পড়া শেয়ার করুন

প্রিয় শিক্ষার্থী বন্ধু কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায় তার উপায়গুলো উপরের অংশে দেওয়া হয়ছে। আপনি যদি উপরের দেওয়া নিয়মগুলো নিয়মিত অনুসরণ কর। তবে আপনি তাড়াতাড়ি যেকোন পড়া মুখস্থ করতে পারবে। 

পড়ার রুটিন তৈরি করুন 

দ্রুত পড়া মুখস্থ করার জন্য অবশ্যই একটি পড়ার রুটিন তৈরি করতে হবে। কেননা দৈনিক পড়ার রুটিন ছাড়া আপনি কোনভাবেই পড়া মুখস্থ করতে পারবে না। তাই আপনি একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করে একটি পড়ার রুটিন তৈরি করুন। 

গুরুত্বপূর্ণ টপিক মুখস্থ করুন

তোমাদের পাঠ্যবইয়ে অনেক বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হয়। তাই আপনি যদি দ্রুত পড়া মুখস্থ করতে চাও তবে আপনাকে পাঠ্যবইয়ের গুরুত্বপূর্ণ অংশ বা বিষয় ভালোভাবে পড়ে মুখস্থ করতে হবে। আপনি পাঠ্যবইয়ের গুরুত্বপূর্ণ অংশ পড়ার ফলে আপনি যে বিষয় পড়ছেন সেটা সম্পর্কে একটি পরিপূর্ণ ধারণা হয়ে যাবে। তাই আপনারা বইয়ের সকল বিষয় না মুখস্থ করে গুরুত্বপূর্ণ টপিক মুখস্থ করতে পারেন।

মনোযোগ সহকারে পড়ুন

আপনি যে বিষয়ের পড়া মুখস্থ করতে চাচ্ছেন, সেই পড়াটা অবশ্যই মনোযোগ সহকারে পড়তে হবে। কেননা মনোযোগ সহকারে না পড়লে আপনি কোনভাবেই পড়া মুখস্থ করতে পারবেন না। আপনি পাঠ্যবইয়ের যে বিষয়টা পড়ে মুখস্থ করতে চাচ্ছেন সেটা মনোযোগ সহকারে দেখেন এবং পড়েন। আগে বিষয়টা সম্পর্কে ভালোভাবে বুঝে ধারণা নিন।  

কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায়

আপনারা অনেক শিক্ষার্থী আছেন না বুঝে পড়া মুখস্থ করতে চান। এতে করে আপনারা কিছুক্ষণ পরেই তা ভুলে যান। তাই পড়াশোনা শুরুর আগে আপনি মন স্থির করে পড়া শুরু করুনএবং বিষয়টা বুঝে পড়েন তাহলে খুব দ্রুতই আপনার পড়া মুখস্থ হয়ে যাবে। আপনার যদি পড়ার বিষয়টা সম্পর্কে বুঝতে কোন ধরনের সমস্যা হয় তবে আপনার শিক্ষকের অথবা বড় ভাই/বোনের সহয়তা নিতে পার। 

বিশ্রাম নিয়ে পড়ুন

পড়াশোনা ফাঁকে ফাঁকে আমাদের কিছু সময় বিশ্রামে প্রয়োজন। একটানা অনেক সময় ধরে পড়াশোনা না করে পড়ার মাঝে কিছু সময়ের জন্য বিরতি নিয়ে আবার পুনরায় পড়া শুরু করতে পারেন। এতে করে আপনার পড়া দ্রুত সময়ের মধ্যে মুখস্থ হয়ে যাবে এবং মনও ভালো থাকবে।

আরও পড়ুন: আজ কি ভূমিকম্প হয়েছে বাংলাদেশে

আপনি ১ ঘন্টা পড়ার পর ৫ মিনিটের জন্য বিশ্রাম নিয়ে আবার পড়াশোনায় মনোযোগ দিতে পার। কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায় এটা একটি ভালো কৌশল। 

লিখে লিখে পড়ুন

দ্রুত পড়াশোনা মুখস্থ করার অসাধারণ কৌশল হলো লিখে লিখে পড়া। আপনি যে বিষয়টা মুখস্থ করতে চাচ্ছেন সেটা কয়েকবার ভালো করে পড়ে নিন এবং পড়ে ভালোভাবে বিষয়টা সম্পর্কে ধারণা নিন। এরপর নিজে নিজে লেখার চেষ্টা করেন। তাহলে দেখবে্ন এই পড়াটা বেশী সময় ধরে মনে থাকবে এবং পরীক্ষার খাতায়ও ভালোভাবে লিখতে পারবেন। 

পড়ার সারমর্ম তৈরি করুন

আমাদের পাঠ্যবইয়ে অনেক বড় বড় অধ্যায় থাকে যা পড়াশোনা করতে অনেক সময়ের প্রয়োজন। তাই আপনারা পাঠ্যবইয়ের যদি কোন বড় অধ্যায়ের কোন পড়া থাকে তাহলে ঐ অধ্যায়-টি আগে সম্পূর্ণ ভালো করে পড়ে নিতে হবে এরপর এই অধ্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলো একটি খাতায় লিখে নিতে পারেন ।

আরও পড়ুন:বিভিন্ন দেশের মুদ্রা ও রাজধানীর নাম জেনে নিন

এবার এই অধ্যায়ের একটি ছোট সারমর্ম তৈরি করে রাখেন এরপর যখন আপনারা এই বিষয়টা যখন প্রয়োজন হবে তখন আপনি দেখে নিতে পারেন। আর এভাবেই আপনার পড়া মুখস্থ করে নিতে পারেন। আপনারা বাংলা বইয়ের দেখবেন প্রতিটি অধ্যায়ের একটি ছোট্ট করে সারমর্ম দেওয়া আছে। 

বন্ধুদের সাথে গ্রুপ স্ট্যাডি করুন

দ্রুত সময়ের মধ্য যেকোন পড়া মুখস্থ করার অন্যতম কার্যকরী টিপস হচ্ছে বন্ধুদের সাথে এক জায়গায় বসে গ্রুপ স্ট্যাডি করা। আপনারা যখন বন্ধু/বান্ধবীরা একসাথে আড্ডা দেন তখন আপনারা পড়াশোনার ব্যাপারে কথা বলতে পারেন। এতে করে আপনার পড়ায় যদি কোন ধরনের সমস্যা থাকে তবে আপনি  তা জেনে নিতে পারবে এবং বন্ধুদের সাথে আলোচনা করে সেটা সমাধান করে নিতে পারবেন। তাই যদি অতিরিক্ত পড়াশোনা না করতে চাও তবে আপনি বন্ধুদের সাথে গ্রুপ স্ট্যাডি করে পড়া মুখস্থ করতে পারেন। 

হেঁটে হেঁটে পড়ুন

একটানা অনেক সময় ধরে পড়াশোনা করতে কারও ভালো লাগে না। তাই যদি আপনার এই সময়ে পড়তে ভালো না লাগে তবে আপনি কিছুক্ষণ বাইরে থেকে হাঁটাহাঁটি করে আসতে পারেন অথবা বই হাতে নিয়ে পড়তে পারেন। এতে করে আপনার পড়াটাও মুখস্থ হয়ে যাবে এবং মনও ভালো থাকবে।

গল্পের মাধ্যেমে পড়া মুখস্থ করুন

পড়াশোনা মুখস্থ করার অন্যতম বিকল্প পদ্ধতি হলো গল্পের মাধ্যেমে পড়াশোনা করা। আমাদের কোন বা কাহীনি একবার দেখলে বা পড়লে অনেকদিন যাবৎ মনে থাকে। তাই পড়া মুখস্থ করার জন্য আপনি এই পদ্ধতি অবলম্বন করতে পার। এতে করে আপনারা পড়া মুখস্থ হয়ে যাবে।

ছন্দের মাধ্যেমে পড়ুন

অল্প সময়ের মধ্য পড়া মুখস্থ করতে চাইলে আপনি ছন্দের মাধ্যেমে পড়তে পারেন। আপনি যে বিষয়টা মুখস্থ করতে চাচ্ছেন সেটার একটা ছন্দ তৈরি করুন। এবার এই ছন্দ-টি মুখস্থ করতে পারেন। বিশেষ করে আপনার পাঠ্যবইয়ের কবিতা, গল্প, লেখক পরিচিতি, কবি পরিচিতি, উপন্যাস, নাটকের নাম, ইতিহাসের বিভিন্ন নাম ইত্যাদি মুখস্থ করার ক্ষেত্রে আপনি ছন্দের মাধ্যেমে পড়ে দ্রুত মুখস্থ করতে পারেন। 

পড়া রেকর্ড করুন এবং শুনুন

আপনি যদি দ্রুত পড়া মুখস্থ করতে চান তাহলে আপনার পড়াটা আপনার মোবাইল ফোনে রেকর্ড করে নিতে পারেন। এরপর আপনি প্রতিদিন কয়েকবার পড়াটা নিজে নিজে কয়েকবার শুনেন তাহলে পড়াটা বুঝতে পারবেন এবং সহজে মুখস্থ করতে পারবে্ন। এটি একটি পড়া মুখস্থ করার অসাধারণ কৌশল।

পড়া রিভাইজ করুন 

আপনি যে পড়াটা মুখস্থ করলে সেটা দীর্ঘদিন মনে রাখার জন্য আজকের পড়া নিয়মিত রিভাইজ করতে হবে। কেননা নিয়মিত পড়া রিভাইজ না করার ফলে আপনি পড়া ভুলে যাবেন। তাই শুধু পড়া মুখস্থ করলেই হবে না। মাঝে মাঝে পড়া রিভাইজ করতে হবে।

অন্যদের সাথে পড়া শেয়ার করুন

আপনি আজকে যে পড়াটা মুখস্থ করলে আগামীকাল সে পড়াটা আপনারা বন্ধু/বান্ধবীদের সাথে শেয়ার করতে পারেন। এতে করে আপনার পড়ায় যদি কোন ভুল কিংবা সমস্যা থাকে তবে তা আপনি সহজেই জেনে নিতে পারব। তাছাড়াও অন্যদের সাথে শেয়ার করার মাধ্যেমে পড়াটা আরও বেশী মুখস্থ হয়ে যাবে। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায় এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই সমস্ত সকল প্রশ্নের উত্তর- 

পড়াশোনা কেন মুখস্থ করতে হবে? 

পড়াশোনা মুখস্থ প্রয়োজন কারণ পড়াশোনা মুখস্থ থাকলে পরীক্ষার খাতায় সুন্দরভাবে গুছিয়ে লেখা যায়। আর সুন্দরভাবে লেখার কারণে পরীক্ষার খাতায় ভালো নাম্বার পাওয়া যায়। 

বড় প্রশ্ন মুখস্ত করার উপায় কি? 

বড় প্রশ্ন মুখস্ত করার জন্য বেশ কয়েকটি কৌশল রয়েছে। যদি আপনি বড় প্রশ্ন মুখস্থ করতে চান তবে প্রশ্নটি কয়েকবার ভালোভাবে পড়ে নিন এরপর বড় প্রশ্নটির উত্তর কয়েকবার বার মনোযোগ সহকারে পড়ুন। এতে আপনার প্রশ্নটির উত্তর সম্পর্কে ভালো ধারণা হয়ে যাবে। এবার আপনি কয়েকবার নিজে নিজে খাতায় লেখার চেষ্টা করুন। তাহলে দ্রুত আপনার বড় প্রশ্ন মুখস্ত হয়ে যাবে।

কিভাবে আমি পড়া মুখস্থ করব? 

যদি আপনি পড়া মুখস্থ করতে চাও তবে আপনি যে বিষয়টা মুখস্থ করতে চাচ্ছেন সেটা বারবার পড়েন এবং পড়ার পর কয়েকবার খাতায় লিখেন। এরপর অন্যদের সাথে মুখস্থ করা পড়াটা শেয়ার করু্ন তাহলে আপনা পড়া আরও মুখস্থ হয়ে যাবে। 

পড়া বোঝার উপায় কি? 

বুঝে পড়ার বেশ কিছু উপায় আছে যেগুলো যদি মেনে আপনি পড়াশোনা করেন তাহলে দ্রুত পড়াটা বুঝতে পারবেন। যদি আপনি পড়া বুঝতে চান তাহলে আপনি যে বিষয়টা বুঝতে চাচ্ছেন সেটা কয়কবার ভালোভাবে পড়ুন। এরপর বিষয়টা সম্পর্কে কিছুটা ধারণা হলে নিজে নিজে লেখার চেষ্টা করুন। এরপরও যদি পড়া বুঝতে সমস্যা হয় তবে আপনার শিক্ষকের কাছ থেকে পড়া বুঝে নিতে পার। 

শেষ কথাঃ কিভাবে দ্রুত পড়া মুখস্থ করা যায় নিয়ে 

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, পরীক্ষার খাতায় সুন্দরভাবে লেখার জন্য জন্য পড়া মুখস্থ করার প্রয়োজন আছে। পড়া মুখস্থ ছাড়া পরীক্ষার খাতায় সুন্দরভাবে গুছিয়ে লেখা সম্ভব নয়। তাই আজকে আপনাদের সাথে “কিভাবে পড়া দ্রুত মুখস্থ করা যায়” এই বিষয়ে উপরে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করি দ্রুত পড়া মুখস্থ করার উপায় জানতে পেরেছেন। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন। এছাড়াও ডিজিটাল কম্পিউটার কি তা জেনে নিন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন