যেভাবে nid card online copy download করবেন

যদি আপনি একজন নতুন ভোটার হয়ে থাকেন, তবে নির্বাচন কমিশন থেকে এনআইডি কার্ড পাওয়ার অপেক্ষায় না থেকে এনআইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করে ব্যবহার শুরু করতে পারেন। তাছাড়াও পুরাতন ভোটারগণ এনআইডি রিইস্যু আবেদন করার মাধ্যেমে ভোটার আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

যেভাবে nid card online copy download করবেন

আজকের এই পোস্টটি যেভবাবে nid card online copy download করবেন এই বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। 

জাতীয় পরিচয় পত্র কী? 

জাতীয় পরিচয় পত্র হলো হল বাংলাদেশী নাগরিকদের জন্য একটি বাধ্যতামূলক নথি, যা ১৮ বছর পূর্ণ হওয়ার পর নথিভুক্ত করতে হয়। তথ্য নথিভুক্ত করণ ও আইডি কার্ড সরবরাহকারী প্রতিষ্ঠান হল বাংলাদেশ নির্বাচন কমিশন। জাতীয় পরিচয়পত্রকে সংক্ষেপে এনআইডি কার্ড বা ন্যাশনাল আইডি কার্ড বলা হয়।

জাতীয় পরিচয়পত্রের সুবিধা সমূহ

যদি আপনি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে আপনার বাধ্যতামূলক জাতীয় পরিচয় পত্র থাকতে হবে। যদি আপনার জাতীয় পরিচয় পত্র থাকে তবে আপনি নিচের সুবিধগুলো উপভোগ করতে পারবেন। জাতীয় পরিচয় পত্র থাকলে যে সুবিধাগুলো পাবেন তা নিচে উল্লেখ করা হলো-

নাগরিক অধিকার ও সুবিধা সমূহ

  • জাতীয় পরিচয়
  • ড্রাইভিং লাইসেন্স
  • মটর যান রেজিস্ট্রেশন
  • পাসপোর্ট
  • জমি ক্রয় ও বিক্রয়
  • ব্যাংক হিসাব খুলতে
  • ব্যাংক ঋণ নিতে
  • টিন নাম্বার
  • মোবাইল সিম পেতে
  • সরকারি অনুদান ও ভাতা পেতে
  • চাকরির আবেদন করতে

NID card online copy download করার নিয়ম

নতুন ভোটার হয়ে থাকলে আমাদের বিভিন্ন কাজে জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন হয়। তাই আপনিও যদি একজন নতুন ভোটার হন তাহলে নির্বাচন কমিশন থেকে এনআইডি কার্ড পাওয়ার অপেক্ষায় না থেকে নিজে নিজে অনলাইন থেকে এনআইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারেন। 

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য Bangladeshi National Identity card এই ওয়েবসাইটে ভিজিট করে ফরম নাম্বার / ভোটার স্লিপ / আইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে। আপনার একাউন্ট রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গেলে  ড্যাশবোর্ডের প্রোফাইল অপশনে থাকা ডাউনলোড করুন বাটন ক্লিক করে এনআইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। 

স্লিপে থাকা নাম্বার দিয়ে একাউন্ট খোলার সময় অবশ্যই সিকিউরিটি ক্যাপচা সঠিকভাবে পূরণ করবেন। সর্বশেষ সাবমিট বাটনে ক্লিক করলে এনআইডি একাউন্ট খোলা হয়ে যাবে।

যেভাবে nid card online copy download করবেন পিডিএফ সহ   

নতুন ভোটার হয়ে থাকলে অবশ্যই নির্বাচন কমিশন অফিস থেকে জাতীয় পরিচয় পত্র থেকে ভোটার আইডি কার্ড নেওয়া প্রয়োজন। কেননা এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। তবে আপনি নির্বাচন কমিশন থেকে এনআইডি কার্ড পাওয়ার অপেক্ষায় না থেকে এনআইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করে ব্যবহার শুরু করতে পারেন। 

এনআইডি সার্ভিস ওয়েবসাইটে ভিজিট করে একাউন্ট রেজিস্টার করার জন্য আইডি কার্ডের নাম্বার এবং জন্ম তারিখ/মাস/সাল লিখুন। তারপর আপনার ঠিকানা, মোবাইল নাম্বার এবং ফেস ভেরিফিকেশন শেষে প্রোফাইল থেকে  জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করুন। জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোড করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন। 

অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন করুন 

জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার জন্য আপনাকে Bangladesh NID Application System এ একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। একাউন্ট রেজিশট্রেশন করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/  এই লিংকে ভিজিট করুন। আপনার ফর্ম/স্লিপ নাম্বার অথবা NID Number এর যে কোনটি বসান এবং তারপর আপনার সঠিক জন্ম তারিখ লিখুন। এবার সিকিউরিটি ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করে সাবমিট বাটন চাপুন।

ঠিকানা যাচাই করুন 

জাতীয় পরিচয় পত্র আবেদন করার সময় আপনার বর্তমান এবং স্থায়ী ঠিকানা যা দেয়া ছিলো তা এখন যথাযভাবে সিলেক্ট করুন। সাধারণত জন্ম নিবন্ধন সনদে যে ঠিকানা দেয়া থাকে সেটাই এনআইডি কার্ডে দেয়া থাকে। ঠিকানা যাচাই করার জন্য বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানায় বিভাগ,জেলা,উপজেলা সঠিকভাবে বসান। এরপর পরবর্তী বাটনে চাপ দিন।

nid download

মোবাইল নাম্বার যাচাই করুন (ওটিপি) 

জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করার আগে আপনার মোবাইল নাম্বার ভেরিফিকেশন করার প্রয়োজন হবে। নতুন ভোটার নিবন্ধন হওয়ার সময় আপনি যে মোবাইল নাম্বার দিয়েছিলেন সেটির প্রথম এবং শেষের কিছু সংখ্যা দেখতে পাবেন।  

এই নাম্বারটি আপনার কাছে সচল থাকলে মোবাইল নাম্বার যাচাই করার জন্য বার্তা পাঠান এই বাটনে ক্লিক করুন। আর যদি কোন কারণে ফোন নাম্বার হারিয়ে যায় বা বাদ হয়ে যায় তাহলে মোবাইল নাম্বার পরিবর্তন করতে পারবেন। আপনি আপনার যেকোন একটি সচল মোবাইল নাম্বার ব্যবহার করতে পারবেন।বার্তা পাঠানে ক্লিক করার পর আপনার ফোনে ৬ সংখ্যার OTP কোড পাঠানো হবে। এখন যাচাই করার জন্য এই কোডটি বসিয়ে সাবমিট করুন বাটন চাপুন। 

ফেস ভেরিফিকেশন (NID Wallet)

ফেস ভেরিফিকেশন  করার জন্য প্লে-স্টোর থেকে NID Wallet NID Wallet অ্যাপ ডাউনলোড করুন। ওয়েবসাইটে দেখানে QR code এনআইডি ওয়ালেট দিয়ে স্ক্যান করুন।

QR code স্ক্যান করা হয়ে গেলে ব্যক্তির ফেস রিকগনাইজেশন করার জন্য ফোনের ক্যামেরা চালু হবে। এবার এন আইডি কার্ডের ব্যক্তিকে ক্যামেরার সামনে রেখে ডানে-বামে ফেস ঘুরালেই ফেস ভেরিফিকেশন হয়ে যাবে।  

NID card online copy download PDF

আপনার এনআইডি কার্ডের একাউন্ট রেজিস্ট্রেশন সফলভাবে হয়ে গেলে আপনার এনআইডি একাউন্টের ড্যাশবোর্ডে নিয়ে যাবে। এখন আপনি আপনার প্রোফাইল পেজে আইডি কার্ডের নাম্বার, আপনার নাম, ছবি এবং বাবা মায়ের নাম দেখতে পাবেন। তাছাড়াও আপনার নিজের সমস্ত তথ্য দেখতে পারবেন।

এবার ড্যাশবোর্ডের নিচের দিকে ডাউনলোড লেখা বাটনে ক্লিক করলে আপনার NID card online copy download PDF ফাইল আকারে ডাউনলোড হয়ে যাবে। 

আপনার জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপিটি কোন কম্পিউটারের অথবা প্রিন্টের দোকান থেকে প্রিন্ট করে নিলেই অরজিনাল NID Card এর পেয়ে যাবেন। এখন আপনি এই জাতীয় পরিচয় পত্রের কার্ডটি দিয়ে যেকোন সরকারি-বেসরকারি কাজ অনায়াসে করতে পারবেন। 

জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি বের করার নিয়ম - ভোটার আইডি কার্ড ডাউনলোড   

আপনি যদি জাতীয় পরিচয় পত্রের নতুন নিবন্ধনের জন্য করেন তবে আপনি চাইলে অনলাইন থেকে জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোড করে যেকোন প্রয়োজনীয় কাজে ব্যবহার করতে পারেন। জাতীয় পরিচয় পত্রের কার্ড-টি বের করার জন্য নির্বাচন কমিশন অফিসে যেতে হয়।  তবে নির্বাচন কমিশন থেকে এনআইডি কার্ড পাওয়ার অপেক্ষায় বসে না থেকে এনআইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড করে ব্যবহার শুরু করতে পারেন।  জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি বের করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন-

  • services.nidw.gov.bd ওয়েব সাইট ভিজিট করুন
  • স্লিপ নাম্বার/ জাতীয় পরিচয়পত্র নাম্বারর এবং জন্মতারিখ যাচাই করুন
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা বাচাই করুন
  • মোবাইল নাম্বার যাচাই করুন
  • NID wallet দিয়ে Face verification করুন
  • NID প্রোফাইল থেকে অনলাইন কপি ডাউনলোড করুন

উপরোক্ত ধাপগুলো যথাযথভাবে অনুসরণ করলে আপনি আপনার জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি খুব সহজেই  ডাউনলোড করতে পারবেন। 

শেষ কথা: যেভাবে nid card online copy download করবেন

জাতীয় পরিচয় পত্রের নতুন নিবন্ধনের জন্য আবেদন করলে তার কিছুদিন পর অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করে প্রিন্টআউট করে ব্যবহার করা যায়। উপরোক্ত আলোচনায় আজকে আমি আপনাদের সাথে জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোড করার উপায় সমন্ধে জানালাম। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও আপনি পাসপোর্ট চেক করার নিয়ম জেনে রাখতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন