শবে কদরের নামাজের নিয়ম - শবে কদরের দোয়া বাংলা

শবে কদরের নামাজের নিয়ম সমন্ধে জেনে রাখা একজন প্রকৃত মুসলমানের উচিত। এই পবিত্র রমজান মাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাত হলো লাইলাতুল কদর অর্থাৎ শবে কদরের রাত। গুনাহ মাফের জন্য একটি সম্মানিত রাত হলো এই শবে কদরের রাত।  

শবে কদরের নামাজের নিয়ম

সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে শবে কদরের নামাজের নিয়ম, শবে কদরের দোয়া বাংলা, শবে কদরের নিয়ত সহ সকল বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করব। তাই আপনি অবশ্যই আজকের পোস্টটি শুরু থেকে শেষ অবধি পড়বেন। 

শবে কদর সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য  

"অতিশয় সম্মানিত ও মহিমান্বিত রাত" বা "পবিত্র রজনী হলো শবে কদরের রাত। এই রাতে গুনাহ মাফের আশায় সকল মুসলমান মহান আল্লাহর নিকট গুনাহ মাফের আশায় দোয়া প্রার্থনা করে থাকেন। আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সঃ)-এর অনুসারীদের সম্মান বৃদ্ধি করা হয় এবং মানবজাতির ভাগ্য পুনর্নির্ধারণ করা হয় এই শবে কদরের রাতে। তাই মুসলমানদের কাছে এই রাত অত্যন্ত পুণ্যময় ও মহাসম্মানিত হিসেবে পরিগণিত হয়েছে।   

শবে কদরের নামাজের নিয়ত আরবি 

শবে কদরের রাতে নামাজ আদায় করতে হলে আপনাকে অবশ্যই শবে কদরের নামাজের নিয়ত জানা থাকতে হবে। কেননা প্রত্যক নামাজ আল্লাহর কাছে কবুল তার নিয়তে মাধ্যেমে। তাই আপনাকেও এই বিষয়টা জানা থাকা প্রয়োজন। নিম্নে শবে কদরের নামাজের নিয়ত দেওয়া হলো।

আরবি উচ্চারণঃ ‘নাওয়াইতু আন্ উছাল্লিয়া লিল্লাহি তা’য়ালা রাকআতাই সালাতিল লাইলাতিল কাদ্রি নফ্লে মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি- আল্লাহু আকবর।’

বাংলা অর্থঃ আমি কাবামুখী হয়ে আল্লাহর (সন্তুষ্টির) জন্য শবেকদরের দুই রাকাত নফল নামাজ পড়ার নিয়ত করলাম- আল্লাহু আকবর।

লাইলাতুল কদর নামাজের নিয়ম - শবে কদরের নামাজের নিয়ম 

শবে কদরের নামাজ দুই রাকাত করে চার রাকাআত পড়তে বা আদায় করতে হয়। এরপর যত খুশি তত রাকাত নামাজ আদায় করা যায়। এই শবে কদরের নামাজের প্রত্যেক রাকাতে সূরা আল- ফাতিহার সূরার পর একবার সূরা কদর ও তিনবার সূরা ইখ্লাস পড়তে হয়। এছাড়া লাইলাতুল কদরের নামাজের বিশেষ কোনো নামাজের পড়ার কোন নেই। এছাড়াও আপনি মহান আল্লহর সন্তষ্টির জন্য কোরআন কুরআন তিলাওয়াত করতে পারেন ও ইস্তেগফার পড়তে পারেন।  

শবে কদরের দোয়া বাংলা

পবিত্র শবে কদরের রাতে আপনি আল্লাহর নিকট যত দোয়া করবেন তত আপনি সাওয়াব অর্জন করতে পারবেন। আমরা অনেকেই শবে কদরের দোয়া সমন্ধে জানিনা। তবে আজকের এই পোস্ট পড়ে আপনি শবে কদরের দোয়া বাংলাতে জেনে নিতে পারবেন। নিচে শবে কদরের দোয়া বাংলা অর্থ সহ দেওয়া হলো-

আরবীঃ ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺇِﻧَّﻚَ ﻋَﻔُﻮٌّ ﺗُﺤِﺐُّ ﺍﻟْﻌَﻔْﻮَ ﻓَﺎﻋْﻒُ ﻋَﻨِّﻲ 

আরবী উচ্চারণ: ‘আল্লা-হুম্মা ইন্নাকা আফুউন তুহিব্বুল আফওয়া ফা’ফু আন্নী’ 

বাংলা অর্থ: ‘হে আল্লাহ! আপনি নিশ্চয়ই  ক্ষমাশীল। ক্ষমা করাটা আপনার পছন্দ। অতএব আমাকে ক্ষমা করে দিন।’ (সুনানে তিরমিজি: ৩৫১৩)। 

অর্থাৎ সারাদিন-রাত বেশি বেশি এই দোয়া করবেন। এই দোয়াটি হাঁটা-চলা-শোয়া অবস্থায় করা যায়। তবে রমজানের শেষ  দশকে নিচের দোয়াগুলো আমাদের বেশি বেশি পড়া উচিত।  

১. نَّا أَنزَلْنَاهُ فِي لَيْلَةِ الْقَدْرِ

উচ্চারণঃ ইন্নাআনঝালনা-হু ফী লাইলাতিল কাদর। 

অর্থঃ আমি একে নাযিল করেছি শবে-কদরে।

২. وَمَا أَدْرَاكَ مَا لَيْلَةُ الْقَدْرِ

উচ্চারণঃ ওয়ামাআদরা-কা-মা-লাইলাতুল কাদর।

অর্থঃ শবে-কদর সমন্ধে আপনি কি জানেন?

৩. لَيْلَةُ الْقَدْرِ خَيْرٌ مِّنْ أَلْفِ شَهْرٍ

উচ্চারণঃ লাইলাতুল কাদরি খাইরুম মিন আলফি শাহর।

অর্থঃ শবে-কদরের রাত হল এক হাজার মাস অপেক্ষা শ্রেষ্ঠ।

৪. تَنَزَّلُ الْمَلَائِكَةُ وَالرُّوحُ فِيهَا بِإِذْنِ رَبِّهِم مِّن كُلِّ أَمْرٍ

উচ্চারণঃ তানাঝঝালুল মালাইকাতুওয়াররুহু ফীহা-বিইযনি রাব্বিহিম মিন কুল্লি আমর।

অর্থঃ এতে প্রত্যেক কাজের জন্যে ফেরেশতাগণ ও রূহ অবতীর্ণ হয় তাদের পালনকর্তার নির্দেশক্রমে।

৫. سَلَامٌ هِيَ حَتَّى مَطْلَعِ الْفَجْرِ

উচ্চারণঃ ছালা-মুন হিয়া হাত্তা-মাতলা’ইল ফাজর।

অর্থঃ এটা নিরাপত্তা, যা ফজরের উদয় পর্যন্ত অব্যাহত থাকে।

শবে কদরের নামাজ কখন পড়তে হয়

শবে কদরে নামাজ কখন পড়তে এই বিষয়ে আমরা অনেকেই জানতে চাই্‌, তাহলে চলুন তবে সেটা জেনে নেই। শবে কদরের রাতে আপনি শুরুতেই এশার নামাজ আদায় করবেন এরপর সুন্নাত নামাজ আদায় করে তারবীহ এর নামাজ শেষ করবেন এরপর কিছুক্ষণ বিশ্রাম করে দুই রাকাত করে নফল নামাজ আদায় করবেন এবং শেষ রাতের দিকে তিন রাকআত বিতরের নামাজ আদায় করবেন।

শবে কদরের নামাজের সূরা

শবে কদরের রাতে কোন সূরা দিয়ে নামাজ আদায় করতে হয় এই বিষয় আমরা অনেকেই জানি না। শবে কদরের রাতে আপনি সূরা আল ফাতিহা পাঠ করার পর কুরআন মাজিদের সকল সূরা পাঠ করে নামাজ আদায় করতে পারেন। তবে আপনি সূরা কদর ও সূরা ইখলাস বেশী করে পাঠ করবেন।

শেষ কথাঃ শবে কদরের নামাজের নিয়ম - শবে কদরের দোয়া বাংলা

একজন প্রকৃত মুসলিম হিসেবে শবে কদরের নামাজের নিয়ম সমূহ, শবে কদরের দোয়া, শবে কদরের নামাজের নিয়ত ইত্যাদি জেনে রাখা প্রয়োজন। সম্মানিত পাঠবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে লাইলাতুল কদর নামাজের নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল বা উপকারী পোস্ট মনে হয় তবে আপনি আপনার সকল বন্ধু/ বান্ধবীদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও আপনি শবে কদর ২০২৪ কত তারিখে তা জেনে রাখতে পারেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন