ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৪

প্রিয় শিক্ষার্থী, ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ জানতে চাচ্ছেন?  আপনি যদি ডিগ্রি ভর্তি রেজাল্ট জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ডিগ্রি ১ম বর্ষ (পাস) শ্রেণীতে ভর্তির বিষয়ভিত্তিক ১ম ও ২য় মেধা তালিকার রেজাল্ট জানতে চান বা ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম জানতে চান তাহলে সঠিক জায়গায় এসেছেন।  

ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২২

এখানে আপনি ডিগ্রি ভর্তি রেজাল্ট চেক ১ম ও ২য় মেধা তালিকার রেজাল্ট দেখার নিয়মসহ ডিগ্রি ভর্তি সকল আপডেট পেয়ে যাবেন। কিছুদিন আগে তোমাদের ডিগ্রি ভর্তি রেজাল্ট প্রকাশ হয়েছে। এখন তোমরা অনেকেই ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২৩ -Degree Admission Results Check 2023 এর পদ্ধতি জানতে চেয়েছ অথবা কিভাবে ডিগ্রি ভর্তি রেজাল্ট চেক করব এই বিষয় নিয়ে তোমরা গুগলে সার্চ কর। তোমাদের ডিগ্রি পরীক্ষার রেজাল্ট জানার জন্য। তবে তুমি যদি আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়।তাহলে তুমি ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম সহ ডিগ্রি প্রথম বর্ষের সকল আপডেট তথ্য পেয়ে যাবে। 

ডিগ্রি ১ম মেধা তালিকার রেজাল্ট কবে দিবে?

তোমরা অনেকেই জানতে চেয়েছে আমাদের ডিগ্রি  ১ম মেধা তালিকার রেজাল্ট কবে দিবে এই সম্পর্কে। তোমাদের ড্রিগ্রি ভর্তি  আবেদন শেষ হয়েছে গত ১৮ অক্টোবর ২০২২। ড্রিগ্রি ভর্তি  আবেদন শেষ হওয়ার সাথে সাথে তোমরা জানতে চেয়েছ ডিগ্রি ১ম মেধা তালিকার রেজাল্ট কবে দিবে এই সম্পর্কে। সাধারণত ডিগ্রি ভর্তি আবেদনের শেষ হলে ১০ থেকে ১৫ দিনের মধ্যে রেজাল্ট দিয়ে দেয়। তবে, এবছর ৫ নভেম্বর থেকে ১০  নভেম্বরের মধ্যে ১ম মেধা তালিকার রেজাল্ট দিতে পারে। তাই ডিগ্রি রেজাল্ট কবে দিবে আপডেট জানতে এখানে ক্লিক করুন। আর ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম জানতে আরও পড়তে থাকুন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় ১ম মেধা তালিকা ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম 

তোমরা যারা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে  ড্রিগ্রি ভর্তি  আবেদন করেছ তোমাদের ১ম মেধা তালিকার রেজাল্ট প্রকাশ করা হয়েছে। ২০২১-২২  শিক্ষাবর্ষে  ডিগ্রি ১ম মেধা তালিকার রেজাল্ট _ অক্টোবর ২০২২ বিকাল ০৪:০০ ঘটিকায় প্রকাশ করা হয়েছে।  ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম  বা উক্ত ডিগ্রি পরীক্ষার রেজাল্ট ০৪:০০ টা থেকে এসএমএসের মাধ্যেমে দেখা যাবে এবং রাত ৯:০০ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে দেখা যাবে । 

কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি রেজাল্ট দেখব 

আপনারা যারা এবছরে ডিগ্রি ভর্তির জন্য আবেদন করেছিলেন আপনারা জানতে চেয়েছন আমরা কিভাবে ডিগ্রি রেজাল্ট ২০২১-২০২২ দেখব। তো আপনারা দুইভাবে ডিগ্রির রেজাল্ট দেখতে পারবেন যথা:অনলাইনের মাধ্যেমে এবং মোবাইলে এসএমএসের মাধ্যেমে।কিভাবে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি রেজাল্ট দেখবেন তা জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন। 

অনলাইনের মাধ্যেমে ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২২ 

অনলাইনের মাধ্যেমে আপনি যদি ডিগ্রি ফলাফল দেখতে চান তবে আপনি নিচের লিংকে গিয়ে তোমার এডমিশমন রোল নাম্বার এবং পিন নাম্বার সঠিক করে বসিয়ে লগিন করে নাও। এরপর তুমি যদি ডিগ্রি ১ম বা ২য় মেধা তালিকায় স্থান পেয়ে থাক তাহলে তোমার ফলাফল দেখতে পারবে।

ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম

 

ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম

আপনি যদি উপরেরে অংশ পড়ে বুঝতে না পারেন তবে এখান থেকে বিস্তারিত পড়ে আপনারা ডিগ্রির ভর্তি রেজাল্ট ২০২২ দেখে নিন। প্রথমত উপরের লিংকে ক্লিক করে তোমার রোল নাম্বার এবং পিন নাম্বার-টি বসিয়ে লগিন করুন। আপনার ডিগ্রির ভর্তির রোল নাম্বার হচ্ছে প্রাথমিক আবেদন করার সময় আবেদন ফরমের মধ্যে যে রোল নাম্বার লেখা থাকে সেটি-ই হচ্ছে রোল নাম্বার। আর লগিন করার জন্য পিন নাম্বার হচ্ছে অনলাইনে আবেদন করার পর সাথে সাথে মোবাইলে যে একটি ম্যাসেজ আসে তা হচ্ছে পিন নাম্বার। আপনি রোল নাম্বার এবং পিন দিয়ে আপনার আইডি লগিন করবেন। এরপর আপনি যদি মেধা তালিকায় স্থান পান তাহলে সেটি ও দেখতে পারবেন। 


বিশেষ দ্রষ্টব্য:ডিগ্রির রেজাল্ট প্রকাশের দিন সবাই একসাথে রেজাল্ট দেখার চেষ্টা করলে সার্ভার ডাউন হয়ে যায়। তাই সকলেই চেষ্টা করবেন রাতের দিকে রেজাল্ট দেখার। 

ডিগ্রি ভর্তি রোল ও পিন পুনরুদ্ধার করার নিয়ম

আপনারা যারা ডিগ্রি ভর্তি রেজাল্ট চাচ্ছেন কিন্তু ভর্তির সময় রোল এবং পিন হারিয়ে ফেলেছেন যার কারণে ডিগ্রির রেজাল্ট দেখতে পাচ্ছেন তাদের জন্য আজকের পোস্টের এই অংশটুকু। আপনাদের চিন্তার কোন কারণ নেই আজকে আমরা আপনাদের ডিগ্রি ভর্তি রোল ও পিন পুনরুদ্ধার করার নিয়ম বিস্তারিতভাবে বলে দিব। যাতে করে তোমার রোল এবং পিন ফিরে পাও। ডিগ্রি ভর্তি রোল ও পিন পুনরুদ্ধার করতে হলে এই লিংকে ক্লিক কর এবং নিচে ছবিতে দেওয়া ধাপগুলো অনুসরণ কর।  

ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২২

তোমার রোল এবং পিন নাম্বার যদি খুজে না পাও তাহলে খুব সহজেই তোমার পিন এবং  রোল নাম্বার পুনরুদ্ধার করে নিতে পার। সেজন্য প্রথমত উপরের দেওয়া লিংকে ক্লিক কর এরপর " Forgot Your Admission Roll or Pin"এখানে ক্লিক কর। 

রোল ও পিন পুনরুদ্ধার করার নিয়ম

এরপর তোমার সামনে এই ধরনের একটি পেজ আসবে। এখানে আপনাকে একটি ফরম পূরণ করতে হবে। প্রথমে তোমার এইচএসসি পরীক্ষার রোল নাম্বার  দিতে হবে। এরপর তোমাকে এইচএসসি বোর্ড সিলেক্ট করতে হবে। অর্থাৎ তুমি যে বোর্ডে এইচএসসি পরীক্ষা দিয়েছ সেটি সিলেক্ট করবে। এরপর এইচএসসি পাশের বছর সিলেক্ট করতে হবে। এরপর তোমার জন্ম তারিখ সিলেক্ট করতে হবে এবং  তুমি যে কোর্সে ভর্তির জন্য আবেদন করেছিলে সেটি সিলেক্ট করতে হবে। যেহেতু তুমি ডিগ্রির ভর্তির জন্য আবেদন করেছিলে তাই তুমি ডিগ্রি পাশ সিলেক্ট করবে। এবং সর্বশেষ সার্চ বাটনে ক্লিক করবে। তারপর তোমার ডিগ্রি ভর্তি রোল ও পিন পুনরুদ্ধার করতে পারবে। 

রোল ও পিন পুনরুদ্ধার

পিন পুনরুদ্ধার করার পর তোমার নামসহ অ্যাডমিশন রোল নাম্বার ও পিন দেখতে পারবে। যেটা দিয়ে তুমি তোমার ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখতে পার। 

এসএমএসের মাধ্যেমে ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২২

তুমি যদি এসএমএস এর মাধ্যমে দ্রুত ফলাফল জানতে চাও তাহলে তোমার মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে বড় অক্ষরে টাইপ করুন NU স্পেস ATDG স্পেস Roll No এবং তা সেন্ড করুন ১৬২২২ নম্বরে। এখানে NU মানে National University আর ATDG – Admission Test Degree এবং Roll no হচ্ছে প্রাথমিক আবেদনের সময় প্রাপ্ত রোল নম্বর। 

উদাহরণ:NU ATDG 225325 সেন্ড করুন ১৬২২২ নাম্বারে ২.৫০ টাকা প্রযোজ্য

অধিক জিজ্ঞাসিত প্রশ্ন ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম নিয়ে 

ডিগ্রি ভর্তি রেজাল্ট কি ভাবে দেখবো?

ডিগ্রি ১ম লিস্টের রেজাল্ট

উক্ত ফলাফল SMS (NU<Space>ATDG<Space>Roll No টাইপ করে 16222 নম্বরে send করতে হবে) এর মাধ্যমে একইদিন বিকাল ৪টা থেকে এবং ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) রাত ৯টা থেকে পাওয়া যাবে।

ডিগ্রি ১ম বর্ষের রেজাল্ট ২০২২ কবে দিবে?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২ খ্রিষ্টাব্দের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে ২০২২ তারিখ প্রকাশ করা হয়েছে। 

ডিগ্রি ভর্তি হতে কত টাকা লাগে

যেকোনো সরকারি কলেজে (হোক তা শহরে বা উপজেলায়) ডিগ্রি ভর্তি হতে সর্বনিম্ন ৩ হাজার এবং সর্বোচ্চ ৫ হাজার টাকা লাগতে পারে।

ডিগ্রি ২য় মেধা তালিকা কবে দিবে?

ডিগ্রি ১ম মেধা তালিকায় স্থান প্রাপ্ত সকল ছাত্র-ছাত্রীর ভর্তির পর ডিগ্রি ২য় মেধা তালিকার রেজাল্ট দিবে।

শেষ কথা: ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২২ নিয়ে 

পরিশেষে আমি আপনাদের সাথে কিছু কথা বলতে চাই, আজকের আলোচনায় আমি আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করেছি ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম ২০২২ সম্পর্কে আপনারা যারা এবছর ডিগ্রি ভর্তির জন্য আবেদন করেছেন। আপনাদের রেজাল্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে আপনি আপনাদের এই পোস্টের সাহায্য নিয়ে আপনার ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখে নিতে পারেন। এছাড়াও ডিগ্রি ভর্তি ১ম মেধা তালিকায় স্থান হলে আপনার করণীয় কি থাকবে তা জানতে হলে আমাদের কমেন্ট করুন। এছাড়াও ডিগ্রি ডিগ্রি ভর্তি রেজাল্ট সম্পর্কে কোন কিছু জানার থাকলে আমাদের জানাতে পারেন।ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন