বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম-বিকাশ টু রকেট

প্রিয় পাঠক, আপনি কি বিকাশ থেকে রকেটে টাকা পাঠানো নিয়ম জানতে চাচ্ছেন? আপনারা সকলেই জানেন যে বিকাশ বা অন্যন্য মোবাইল ব্যাংকিংয়ে টাকা লেনদেন করা অনেক সহজ ।

বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম
আপনারা অনেকেই বিভিন্ন মোবাইল ব্যাংকিং ব্যবহার করে থাকেন যেমন: বিকাশ,নগদ,রকেট,উপায়,ট্যাপ ট্যাপ,সেলফিন,সিউরক্যাশ সহ আরও অন্যন্য মোবাইল ব্যাংক। যেগুলো সাহায্য নিয়ে আপনারা টাকা-পয়সা লেনদেন করতেন। আপনারা অনেকেই ভেবে থাকেন যে বিকাশ থেকে নগদে বা বিকাশ থেকে রকেটে টাকা পাঠানো যেত তবে আমাদের অনেক সুবিধা হত।ঠিক এমনি একটি মোবাইল ব্যাংকিং সেবা চলে এসেছে যার মাধ্যমে বিকাশ থেকে রকেটে মুহুর্তের মধ্যে টাকা পাঠানো যাবে। শুধু বিকাশ থেকে রকেটে টাকা পাঠানো যাবে ব্যাপার-টা এমন নয়।

আপনারা চাইলে বিকাশ থেকে নগদে বা বিকাশ থেকে সেলফিনে, রকেট থেকে বিকাশে,নগদ থেকে বিকাশে,বিকাশ থেকে নগদে টাকা লেনদেন করতে পারবেন। আপনারা আমাদের কাছে অনেকেই জানতে চেয়েছেন  বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করব কিভাবে বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করবেন।

বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আপডেট নিউজ

অনেকদিন ধরে আমরা সকলেই শুনে আসছি বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করা যাবে। এবার আমাদের সকল মোবাইল ব্যাংকিং ব্যবহারকারীদের জন্য একটি সুখবর আছে । কারণ সহজে টাকা লেনদেন করার জন্য "বিনিময়" নামের একটি সেবা চালু করা হয়েছে। যার মাধ্যেমে বিকাশ,নগদ,রকেট,সেলফিন,উপায়,ট্যাপট্যাপ ও সিউরক্যাশের এর মত যতসব মোবাইল ব্যাংকিং  ফিনান্সিয়াল সার্ভিস (এমএফএস)  আছে। 

সকল সার্ভিসের পাশাপাশি ব্যাংক থেকে এমএফএসে ও এমএফএস থেকে ব্যাংক টাকা পাঠানো যাবে। অর্থাৎ এক মোবাইল ব্যাংকিং থেকে অন্য মোবাইল ব্যাংকিং এ সহজেই টাকা লেনদেন করা যাবে। বিনিময়ের এই সেবাটি সকল মোবাইল ব্যাংকিং ব্যবহারকারীদের অর্থ লেনদেনের ক্ষেত্রে উপকার আসবে বলে আমরা মনে করি। 

কোন কোন ব্যাংকে বিনিময় সেবাটি চালু আছে 

বর্তমানে বেশ কয়েকটি ব্যাংক বিনিময় সেবাটি চালু করেছে। ভবিষ্যতে বিনিময় সেবাটি বাংলাদেশের সকল ব্যাংক চালু করবে বলে আশা রাখছি। তাহলে জেনে নিন কোন কোন ব্যাংকে বিনিময় সেবাটি বর্তমানে চালু আছে। সোনালী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, পূবালী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, আল–আরাফাহ্‌ ইসলামী ব্যাংক ও ডাচ্‌–বাংলা ব্যাংকে বিনিময় সেবাটি চালু আছে। 

যেভাবে বিনিময় সেবাটি কাজ করবে-বিকাশ টু রকেট 

সেবাটি চালু হওয়ার সাথে সাথে বিনিময় নামে ভিন্ন কোন মোবাইল অ্যাপ তৈরি হচ্ছে না। বিনিময় এই সেবাটি ব্যাংক এমএফএসের অ্যাপে যুক্ত হবে। অর্থাৎ আপনি যদি বিকাশ অ্যাপ ব্যবহার করে থাকেন তাহলে দেখতে পারবেন বিনিময় নামে নতুন একটি অপশান চালু হয়েছে। যদি আপনি বিনিময় সেবাটি ব্যবহার করতে চান তাহলে নতুন করে বিনিময় সেবাতে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার পর গ্রাহকেরা @binimoy.gov.bd যুক্ত হয়ে একটি আইডি তৈরি হবে।এরপর দুটি অপশান আপনারা দেখতে পারবেন সেন্ড মানি’ ও ‘রিসিভ মানি’। 

গ্রাহক যদি কাউকে টাকা পাঠাতে চান তবে সেন্ড মানি অপশনে গেলে নিজের যেসব আর্থিক প্রতিষ্ঠানে গ্রাহকের অ্যাকাউন্ট আছে, তা থেকে একটি বেছে নিতে হবে। এবার যাঁকে আপনি পাঠাবেন, তাঁর মুঠোফোন নম্বর বা ইতিমধ্যে যদি ওই ব্যক্তির বিনিময়ে ইউজার আইডি থাকে, সে আইডি নম্বর দিয়ে টাকা পাঠানো যাবে। আর যাঁকে টাকা পাঠানো হলো, তিনি ‘রিসিভ মানি’ অপশনে গিয়ে নিজের অ্যাকাউন্টে থাকা যেকোনো আর্থিক প্রতিষ্ঠানের নম্বরে টাকাটা গ্রহণ করতে পারবেন।মূলত এভাবেই বিনিময় সেবাটি কাজ করবে। 

বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম-বিকাশ টু রকেট 

বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম বা কিভাবে বিকাশ থেকে রকেটে টাকা লেনদেন করবেন সে সম্পর্কে জানতে চান, তাহলে আজকের পোস্টের এই অংশ ভালোভাবে পড়ুন। তাহলে বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন। 

ধাপ:১

বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করতে হলে প্রথমে আপনাকে গুগল প্লেস্টোর থেকে বিকাশের অফিশিয়াল অ্যাপটি ডাউনলোড করতে হবে।আর আপনার যদি ইতিমধ্যই অ্যাপ ডাউনলোড করা থাকে তাহলে আপডেট করে নিন। এরপর আপনার বিকাশ নাম্বার এবং পিন কোড দিয়ে আপনার বিকাশ অ্যাকাউন্ট-টি লগিন করুন।

বিকাশ টু রকেট
ধাপ:২ 

আপনার বিকাশ অ্যাকাউন্ট লগিন হয়ে গেলে স্ক্রল ডাউন করে নিচে দিকে আসুন। এরপর "বিনিময়" নামে নতুন একটি অপশান দেখতে পারবেন। আপনি এখানে ক্লিক করুন। 




বিকাশ টু রকেট
ধাপ:৩

বিনিময় অপশানে ক্লিক করার পর আপনাদের সামনে নতুন একটি পেজ ওপেন হবে। এখানে আপনাকে বিনিময় অ্যাকাউন্টের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। যদি আপনার সামনে বিনিময়ের রেজিস্ট্রেশন পেজ না আসে তবে ডিভাইসের লোকেশন অপশান-টি চালু করুন। এরপর Register Now এর উপর ক্লিক করুন। 

বিকাশ টু রকেট

ধাপ:৪

এরপরের পেইজে রেজিস্ট্রেশনের জন্য একটি ফরম আসবে। এখানে আপনার  সঠিক তথ্য দিতে হবে। প্রথমে আপনার একটি ভেলিড ই-মেইল অ্যাড্রেস দিন, এরপর পোস্টাল কোড দিন (আপনার জাতীয় পরিচয় পত্রের পেছেনের অংশে পোস্টাল কোড দেওয়া আছে), এরপর ই-টিন সার্টিফিকেট নাম্বার বসিয়ে দিন। (যাদের ই-টিন সার্টিফিকেট নেই তাদের এখন বিনিময়ে রেজিস্ট্রেশন করার দরকার নেই), এরপর আপনার একটি ইউজার আইডি দিন। আপনার ইউজার আইডি @rahim01 এ রকম দিবেন। এরপর Confrim অপশানে ক্লিক করুন।

বর্তমানে বিকাশের নতুন আপডেটে বিনিময় অ্যাকাউন্ট রেজিস্ট্রেশনের জন্য ই-টিন নাম্বার লাগছে না। আপনারা সকলেই বিকাশের বিনিময় সেবাতে একাউন্ট করতে পারেন।  




বিকাশ টু রকেট

ধাপ:৫ 

এরপরে পেইজে আপনাকে একটি ৬ ডিজিটের গোপন পিন কোড বসাতে হবে। আপনার মনে থাকবে এধরনের একটি পিন কোড বসান এরপর Submit বাটনে ক্লিক করুন। পরবর্তী সময়ে এই পিন কোড দিয়ে টাকা লেনদেনের সময় প্রয়োজন হতে পারে। 

বিকাশ টু রকেট

ধাপ:৬

এরপর আপনার বিনিময় অ্যাকাউন্ট-টি সফলভাবে রেজিস্ট্রেশন করা হয়ে যাবে। আপনার সামনে Congratulations! আসবে আপনি এখান থেকে Back to Bkash Home বাটনে ক্লিক করবেন। 

বিকাশ টু রকেট

বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করার নিয়ম ( Bkash to Rocket Money Transfer)

আপনারা এতক্ষণে জানলেন কিভাবে বিকাশ অ্যাপে বিনিময় অপশানে রেজিস্ট্রেশন করতে হয়। এখন আপনারা জানবেন বিকাশ অ্যাপে বিনিময় অপশান দিয়ে কিভাবে বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করবেন। 

ধাপ:১

বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করতে হলে Go Back to bKash Home বাটনে ক্লিক করে বিকাশ অ্যাপের হোম পেইজে আসতে হবে। এরপর আবারও বিনিময় অপশানে ক্লিক করতে হবে। 




বিকাশ টু রকেট

ধাপ:২

এরপর আপনার সামনে পরবর্তী পেইজ আসবে এখানে  বিনিময়ের সম্পূর্ণ একাউন্ট দেখতে পারবেন। এছাড়াও তিনটি অপশান দেখতে পারবেন। যেমনঃ Direct Pay, Request to Pay এবং Request Notification দেখতে পারবেন। আপনি যদি বিকাশ থেকে অন্যন্য মোবাইল ব্যাংকে টাকা পাঠাতে চান তাহলে Direct Pay এই অপশানে ক্লিক করুন। 

বিকাশ টু রকেট

ধাপ:৩ 

এরপর আপনার সামনে টাকা পাঠানোর জন্য একটি ফরম আসবে এই ফরমটি আপনাকে পূরণ করতে হবে। প্রথমে আপনার অ্যামাউন্ট দিতে হবে। আপনি যে পরিমাণ টাকা পাঠাতে চান সে পরিমাণ টাকা বসিয়ে দিবেন। এরপর রিসিভার ইউজার আইডি লাগবে। আপনি যাকে টাকা পাঠাবান তার ইউজার আইডিটি লিখবেন। যেমন:@rahim01. এরপর Purpose অপশান পূরণ করবেন। আপনি কি কারণে টাকা পাঠাবেন তা উল্লেখ করবেন এরপর Proceed বাটনে ক্লিক করবেন। 

বিকাশ টু রকেট
ধাপ:৪ 

এরপরের পেইজে আপনার বিকাশের পিন কোড-টি দিতে হবে এরপর Confrim বাটনে ক্লিক করলেই আপনার দেওয়া ইউজারের অ্যাকাউন্ট-টি টাকা ট্রান্সফার হয়ে যাবে।




বিকাশ টু রকেট

অর্থাৎ আপনি যদি রকেটের ইউজারে আইডি দিয়ে থাকেন তাহলে তার অ্যাকাউন্টে টাকা চলে যাবে। মূলত বিনিময়ের মাধ্যেমে এভাবেই বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করা হয়। 

রকেট থেকে টাকা পাঠানোর নিয়ম-রকেট টু বিকাশ 

আপনি রকেট থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম জানতে চাচ্ছেন। মূলত আজকে আমরা যেভাবে বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করা দেখিয়েছি ঠিক একই প্রকিয়া বিনিময়ের মাধ্যেমে রকেট থেকে বিকাশে টাকা পাঠানো যাবে। যদিও এখনও বিনিময় অপশান-টি রকেট অ্যাপসে দেখা যাচ্ছে না তবে খুব শীঘ্রই রকেটে এই অপশান দেখা যাবে। তাহলে আপনারা জেনে নিলেন কিভাবে রকেট থেকে বিকাশে টাকা ট্রান্সফার করবেন তার প্রক্রিয়াটি। যদি রকেট থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আরও জানতে চান তাহলে আমাদের কমেন্ট কর‍তে পারেন। আমরা রকেট থেকে টাকা পাঠানোর নিয়ম নিয়ে আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করব। 

বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম নিয়ে ভিডিও

শেষ কথাঃ বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম নিয়ে 

পরিশেষে আমি আপনাদের সাথে কিছু কথা বলতে চাই, আমরা আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনার করার চেষ্টা করেছি বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম-বিকাশ থেকে রকেটে টাকা ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে। আপনার যদি বিকাশ টু রকেটে টাকা পাঠাতে কোন ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে আমাদের জানাতে পারেন আমরা আপনাদের সমাধান দেওয়ার চেষ্টা করব। আশা করি আজকের পোস্ট পড়ে আপনারা জানতে পারলেন বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে।ধন্যবাদ!

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন