ডা জাফরুল্লাহ চৌধুরীর জীবনী

ডা জাফরুল্লাহ চৌধুরীর জীবনী - আপনি নিশ্চয়ই ডা জাফরুল্লাহ চৌধুরীর জীবনী জানতে চাচ্ছেন? বাংলাদেশের একজন চিকিৎসক, জনস্বাস্থ্য সক্রিয়তাবাদী রাজনৈতিক ব্যক্তিত্ব এবং মুক্তিযোদ্ধা ছিলেন জাফরুল্লাহ চৌধুরী। 

ডা জাফরুল্লাহ চৌধুরীর জীবনী

তিনি গণস্বাস্থ্য কেন্দ্র নামক স্বাস্থ্য বিষয়ক এনজিওর প্রতিষ্ঠাতা ছিলেন। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে ডা জাফরুল্লাহ চৌধুরীর জীবনী নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করব। তাই আপনাদের কাছে বীনিত অনুরোধ আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ডা জাফরুল্লাহ চৌধুরী সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য 

ডা জাফরুল্লাহ চৌধুরী ছিলেন বাংলাদেশের একজন চিকিৎসক, জনস্বাস্থ্য সক্রিয়তাবাদী রাজনৈতিক ব্যক্তিত্ব এবং মুক্তিযোদ্ধা। স্বাধীনতার সময়ে ডা জাফরুল্লাহ চৌধুরীর অবদান অনস্বীকার্য। 

ডা জাফরুল্লাহ চৌধুরীর জন্ম 

ডা জাফরুল্লাহ চৌধুরী ১৯৪১ সালের ২৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজানে জন্ম গ্রহণ করেছিলেন। বাবা-মায়ের দশজন সন্তানের মধ্য জাফরুল্লাহ চৌধুরী বড় সন্তান ছিলেন। আপনারা একটা গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখতে পারেন ডা জাফরুল্লাহ চৌধুরীর বাবার শিক্ষক ছিলেন মাস্টারদা সূর্যসেন।

ডা জাফরুল্লাহ চৌধুরীর শিক্ষা জীবন 

জাফরুল্লাহ চৌধুরী ঢাকার বকশীবাজারের নবকুমার স্কুল থেকে মেট্রিকুলেশন এবং ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট উত্তীর্ণের পর তিনি ১৯৬৪ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং ১৯৬৭ সালে বিলেতের রয়্যাল কলেজ অব সার্জনস থেকে এফআরসিএস প্রাইমারি পরীক্ষায় উত্তীর্ণ হন। আশা করি ডা জাফরুল্লাহ চৌধুরীর শিক্ষা জীবনী সম্পর্কে আপনারা জানতে পেরেছেন। 

ডা জাফরুল্লাহ চৌধুরীর মুক্তিযুদ্ধে অবদান

ডা জাফরুল্লাহ চৌধুরী মুক্তিযুদ্ধে অবদান অনস্বীকার্য। জাফরুল্লাহ চৌধুরী বিলেতের রয়্যাল কলেজ অব সার্জনস-এ এফআরসিএস পড়াকালীন সময়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি চূড়ান্ত পর্ব শেষ না-করে লন্ডন থেকে ভারতে ফিরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের আগে আগরতলার মেলাঘরে প্রশিক্ষণ কেন্দ্র থেকে গেরিলা প্রশিক্ষণ গ্রহণ করেন এবং এরপরে ডা. এম এ মবিনের সাথে মিলে সেখানেই ৪৮০ শয্যাবিশিষ্ট “বাংলাদেশ ফিল্ড হাসপাতাল” প্রতিষ্ঠা ও পরিচালনা করেন।

আরও পড়ুন:বিভিন্ন দেশের মুদ্রা ও রাজধানীর নাম জেনে নিন

তিনি সেই স্বল্প সময়ের মধ্যে অনেক  নারীকে প্রাথমিক স্বাস্থ্য জ্ঞান দান করেন যা দিয়ে তারা রোগীদের সেবা করতেন এবং তার এই অভূতপূর্ব সেবাপদ্ধতি পরে বিশ্ববিখ্যাত জার্নাল পেপার “ল্যানসেট”-এ প্রকাশিত হয়। ডা জাফরুল্লাহ মুক্তিযুদ্ধে অবদান কেমন ছিল তা আপনারা বুঝতে পেরেছেন।

ডা জাফরুল্লাহ চৌধুরীর পুরস্কার ও সম্মাননা

ডা জাফরুল্লাহ চৌধুরী জীবনে অনেক পুরস্কার ও সম্মমনাতে ভূষিত হয়েছেন। জনসংখ্যা নিয়ন্ত্রণের ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৭৭ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। এছাড়াও ১৯৮৫ সালে তিনি ফিলিপাইন থেকে রামন ম্যাগসাইসাই এবং ১৯৯২ সালে সুইডেন থেকে বিকল্প নোবেল হিসাবে পরিচিত রাইট লাভলিহুড, মার্কিন যুক্তরাষ্ট্রের বার্কলি বিশ্ববিদ্যালয় থেকে ‘ইন্টারন্যাশনাল হেলথ হিরো’ (২০০২) এবং মানবতার সেবার জন্য কানাডা থেকে সম্মানসূচক ডক্টরেট অর্জন করেছেন। সর্বশেষ আহমদ শরীফ স্মারক পুরস্কার পান ২০২১ সালে ডা জাফরুল্লাহ চৌধুরী। 

ডা জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যু

ঢাকার গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২০২৩ সালের ১১ এপ্রিল মঙ্গলবার রাতে তিনি মৃত্যুবরণ করেন। জাফরুল্লাহ চৌধুরী দীর্ঘদিন ধরেই কিডনি সমস্যায় ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৮১ বছর। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ 

ডা জাফরুল্লাহ চৌধুরী জীবনী সম্পর্কে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেই সমস্ত সকল প্রশ্নের উত্তরগুলো।

ডা জাফরুল্লাহ চৌধুরী কত সালে জন্মগ্রহণ করেছিলেন? 

১৯৪১ সালের ২৭ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজানে ডা জাফরুল্লাহ চৌধুরী জন্ম গ্রহণ করেছিলেন। 

ডা জাফরুল্লাহ চৌধুরী পেশায় কি ছিলেন?

ডা জাফরুল্লাহ চৌধুরী পেশায় ছিলেন চিকিৎসক।

ডা জাফরুল্লাহ চৌধুরী মৃত্যুবরণ করেন কবে? 

২০২৩ সালের ১১ এপ্রিল তারিখে ডা জাফরুল্লাহ চৌধুরী মৃত্যুবরণ করেন। 

কত বছর বয়সে ডা জাফরুল্লাহ চৌধুরী মারা যায়? 

ডা জাফরুল্লাহ চৌধুরী ৮১ বছর বয়েসে মারা যায়। 

শেষ কথাঃ ডা জাফরুল্লাহ চৌধুরীর জীবনী নিয়ে 

ডা জাফরুল্লাহ চৌধুরীর জীবনী সম্পর্কে জেনে আমরা অনেক শিক্ষা নিতে পারি। কেননা তিনি বাংলাদেশের মুক্তিযোদ্ধার ক্ষেত্রে অনেক অবদান রেখেছন। তার মৃতুতে আমরা শোকাহত। তার আত্মার মাগফিরাতের কামনা করি। সম্মানিত পাঠকবৃন্দ, আজকের এই পোস্টটিতে আমি আপনাদের সাথে ডা জাফরুল্লাহ চৌধুরীর জীবনী আপনাদের সাথে তুলে ধরার চেষ্টা করেছি। 

আরও পড়ুন:হলদেটে দাঁত সাদা করার উপায়

আজকের পোস্টের তথ্যগুলো ইন্টারনেট এবং ওয়িকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। যদি এই পোস্ট সম্পর্কে কিছু জানার থাকে তবে পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও আপনার কাছে এই পোস্টটি তথ্যবহুল হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন