২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে - রোজার ঈদ কবে

২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে এই বিষয়ে জেনে রাখা একজনের মুসলিমের প্রয়োজন। পবিত্র একমাস রোজা পালন করার পর অতি আনন্দের সাথে মুসলমানেরা ঈদুল ফিতর উৎসব টি উদযাপন করে থাকেন। 

২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

ঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে পড়ুক এই আনন্দেই আজকে ২০২৪ সালের ঈদুল ফিতর কবে হবে বা রোজার ঈদ ২০২৪ কবে এই বিষয় নিয়ে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। তবে তাহলে চলুন ২০২৪ সালের রোজার ঈদ সমন্ধে বিস্তারিত জেনে আসি।

ঈদুল ফিতর নিয়ে কিছু কথা

ঈদুল ফিতর হলো রোজা/উপবাস ভাঙার আনন্দ।  ইসলাম ধর্মাবলম্বী মানুষের দুটো সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হলো ঈদুল ফিতর ও ঈদুল আযহা। দীর্ঘ এক মাস  রোজা রাখা বা সিয়াম সাধনার ও সামর্থ্য থাকলে ফিতরা(নির্দিষ্ট কিছু অর্থ যা গরীব মানুষের মধ্যে বিলিয়ে দেওয়া ) যাকাত (নির্দিষ্ট পরিমাণ অর্থ গরীব মানুষদের জন্য দিয়ে দেওয়া বিভিন্ন সম্পদের জন্য ভিন্ন হিসাবে যাকাত দিতে হয় ) দেওয়ার পর ইসলাম ধর্মাবলম্বী মুসলমানেরা এই দিনটি ধর্মীয় কর্তব্যপালনসহ খুব আনন্দের সাথে পালন করে থাকেন৷ এই দিনে সবাই সবাইকে “ঈদ মোবারক” বলে শুভেচ্ছা জানায়। 

ঈদুল ফিতর এর ইতিহাস 

পৃথিবীর যতগুলো উৎসব রয়েছে তার মধ্য অন্যতম মুসলমানদের আনন্দের উৎসব হলো ঈদুল ফিতর। এই মহান আনন্দের উৎসব আজ থেকে মাত্র ১৩৮০ সৌর বছর পূর্বে৷ আমাদের প্রিয় নবী হযরত মুহম্মদ (স.) এর মদীনাতে হিজরত-এর অব্যবহিত পরেই ঈদুল ফিত্‌র উৎসব পালন শুরু হয়৷ হযরত আনাস (রা.) বর্ণিত একটি হাদীস থেকে জানা যায়, নবী করিম (সা.) মদীনা আগমন করে দেখলেন মদীনাবাসীগণ দুই দিবসে আনন্দ-উল্লাস করে থাকে৷ মহানবী (সা.) জিজ্ঞাসা করলেন, এ দিবসদ্বয় কি? ওরা বলল, জাহেলী যুগ থেকেই এ দুটি দিবসে আনন্দ-উল্লাস করে থাকি৷ তখন রাসূলুল্লাহ (সা.) বললেন, “আল্লাহ তোমাদেরকে উক্ত দিবসদ্বয়ের পরিবর্তে উত্তম দুটি দিবস দান করেছেন৷ দিবসদ্বয় হলো ঈদুল আযহার দিবস ও ঈদুল ফিত্‌রের দিবস৷ তারপর থেকেই ঈদুল ফিতর মুসলমানদের আনন্দের উৎসবটি চালু হয়।

২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে - রোজার ঈদ কবে হবে 

২০২৪ সালের রোজার ঈদ কবে হবে এই বিষয়ে অনেকেই জানতে চায়। তাই আপনিও যদি এবছর রোজার ঈদ কবে হবে তা জানতে চান তাহলে আজকের এই পোস্টের এই অংশটুকু পড়ুন।  ঈদুল ফিতর আরবি শাওয়াল মাসের ১ তারিখে পবিত্র উদযাপন করা হয়। তাই  ২০২৪ সালের ক্যালেন্ডারের সরকারি ছুটির তালিকা অনুযায়ী ১০ এপ্রিল কিংবা ১১ এপ্রিল রোজার ঈদ বা ঈদুল ফিতর হতে পারে। যেহেতু রোজার ঈদ বা ঈদুল ফিতর চাঁদ দেখার ওপার নির্ভরশীল সেহেতু ৯ এপ্রিল সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ১০ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।

ঈদের তাকবীর কখন পাঠ করতে হয় এবং পাঠ করার পদ্ধতি

প্রত্যক মুসলমান ঈদের আনন্দ উপভোগ করতে চাই, তাই মুসলিম ভাইবোনেরা ঈদের তাকবীর কখন পাঠ করতে হয় এবং তাকবীর পাঠ করার পদ্ধতি কি তা জানতে চায়। নিম্নে এগুলো আলোচনা করা হলো-

ঈদের তাকবীর শুরু হয় শেষ রমজানের সূর্যাস্ত এর পর থেকে এবং শেষ হবে ঈদের নামাজের ইমাম উপস্থিত হলে। তাকবীরের  পদ্ধতিঃ

আরবী উচ্চারণঃ الله اكبر الله اكبر لا إله إلا الله والله اك   لله اكبر ولله الحم

বাংলা উচ্চারণঃ আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়ালিল্লাহিল হামদ।

অথবাঃ 

আরবী উচ্চারণঃ

الله اكبر الله اكبر الله اكبر لا إله إلا الله  الله اكبر الله اكبر الله اكبر ولله الحمد

বাংলা উচ্চারণঃ আল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়ালিল্লাহিল হামদ।

অর্থাৎ এই তাকবীরগুলো দুইবার করে অথবা তিনবার করে পাঠ করবেন। পুরূষদের উচিত সব জায়গায় উচ্চস্বরে এই তাকবীর পাঠ করা আর মহিলাদের উচিত নিম্নে কন্ঠে আস্তে আস্তে করে তাকবীর পাঠ করা।

ঈদের দিন করণীয় - Eidul Fitr Bangladesh 2024

ঈদের দিন আমাদের অনেক করণীয় রয়েছে। এই করণীয় গুলো আমাদের অবশ্যই পালন করা উচিত। কেননা এই আমাদের প্রিয় নবীর সুন্নত ছিল। তাছাড়াও ঈদুল ফিতর উদযাপনের জন্য মুসলমানরা কিছু নির্দিষ্ট রীতিনীতি পালন করে থাকেন। যেমন:

  • ঈদের দিন সকালে গোসল করা।
  • সুগন্ধি মেখে নতুন কাপড় পরা।
  • ঈদের জামাত আদায় করা।
  • ঈদের শুভেচ্ছা বিনিময় করা।
  • গরিব-দুঃখীদের জন্য ফিতরা প্রদান করা।
  • মিষ্টি খাওয়া। 

ঈদুল ফিতরের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত - রোজার নামাজ পড়ার নিয়ম 

প্রত্যক মুসলমান ভাই-বোনেদের ঈদুল ফিতরের নামাজ ও নিয়ত সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। কেননা আপনি যদি ঈদুল ফিতরের নিয়ত বা নামাজ পড়ার নিয়ম না জানেন তবে আপনি ঈদুল ফিতরের নামাজ সঠিকভাবে আদায় করতে পারবেন না। তাই এখন আপনারা ঈদুল ফিতরের নামাজ পড়ার সঠিক নিয়ম জেনে নিন।

ঈদুল ফিতরের নামাজের নিয়ত (আরবী উচ্চারণ) 

নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকয়াতা সালাতি ঈদিল ফিতর, মায়া ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তায়ালা ইকতাদাইতু বিহাযাল ইমাম, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

ঈদুল ফিতরের নামাজের নিয়ত (বাংলা অর্থ)  

কেবলামুখী হয়ে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি "আল্লাহু আকবার।

ঈদুল ফিতর নামাজ পড়ার নিয়ম 

প্রথমে ঈদের নামাজ পড়ার নিয়ত করুন, তারপর ইমামের সাথে শুরুর তাকবীর (‘আল্লাহু আকবার’) বলুন। এবং সূচনা প্রার্থনাটি নিজেকে শান্তভাবে বলুন। ইমামের সাথে আরও ৩টি তাকবীর দিন, প্রতিটির জন্য আপনার হাত উঠান, ইমাম সূরা আল ফাতিহা এবং একটি অতিরিক্ত সূরা তেলাওয়াত করবেন সেটি শুনুন। ইমামের সাথে রুকুতে যাওয়ার সময় ‘আল্লাহু আকবার’ বলুন এবং যথারীতি নামাজের প্রথম রাকাতটি সম্পূর্ণ করুন।

দ্বিতীয় রাকাতে, ইমামের সূরা আল ফাতিহা এবং একটি অতিরিক্ত সূরা পাঠ শুনুন, এবং ইমামের সাথে অতিরিক্ত ৩টি তাকবীর দেয়া। তৃতীয় ও শেষ তাকবিরের পর রুকুর আগে দুই হাত দুই পাশে রাখুন। ঈমামের সাথে রুকু অবস্থায় যাওয়ার সময় ‘আল্লাহু আকবার’ বলুন এবং যথারীতি নামাজের রাকাতটি সম্পূর্ণ শেষ করুন। 

দয়া করে আপনি অবশ্যই মনে রাখবেন: এটি ঈদের নামায পড়ার হানাফী পদ্ধতি। ইমাম বেশি তাকবীর পাঠ করলে অনুগ্রহ করে ইমামের অনুসরণ করুন। এবং ঈদের নামাজ পড়তে যাওয়ার সময় তাকবীর পাঠ করতে করতে যান এবং নামাজ পড়তে যাওয়ার আগে খেজুর বা সেমাই জাতীয় কিছু মিষ্টান্ন মুখে দিয়ে খেয়ে যাবেন। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

রোজার ঈদ কবে এই বিষয়ে আপনার মনে অনেকগুলো প্রশ্ন উঁকি দিতে পারে। তাই চলুন জেনে নেই সেই সকল সমস্ত সকল প্রশ্ন ও উত্তরগুলো।

২০২৪ সালের রোজার ঈদ কবে? 

আরবি শাওয়াল মাসের ১ তারিখে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হয়। তাই  ২০২৪ সালের ক্যালেন্ডারের সরকারি ছুটির তালিকা অনুযায়ী ১০ এপ্রিল কিংবা ১১ এপ্রিল রোজার ঈদ বা ঈদুল ফিতর হতে পারে। যেহেতু রোজার ঈদ বা ঈদুল ফিতর চাঁদ দেখার ওপার নির্ভরশীল সেহেতু ৯ এপ্রিল সন্ধ্যায় চাঁদ দেখা গেলে ১০ এপ্রিল ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।

শেষ কথাঃ  ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে

প্রত্যক মুসলমানের ঈদুল ফিতর সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। তাই আজকে আমি আপনাদের সাথে ২০২৪ সালের ঈদুল ফিতর কত তারিখে- রোজার ঈদ কবে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এছাড়াও আপনি শবে কদর নামাজের নিয়ম পড়ে জেনে রাখতে পারে। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। সবাইকে ঈদ মোবারক। আল্লাহ হাফেজ! 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন