1 ডলার বাংলাদেশের কত টাকা 2024

মার্কিন ১ ডলার  বাংলাদেশের কত টাকা এই সমন্ধে অনেক বাংলাদেশী ভাই-বোন সহ বিশ্বের অনেকেই জানতে চায়। বাংলাদেশ সহ বিশ্বের অনেক দেশের মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়ার ইচ্ছা পোষণ করেন। কেননা বাংলাদেশের টাকার মানের তুলনায় আমেরিকায় টাকার মান কয়েকগুন বেশী। 

1 ডলার বাংলাদেশের কত টাকা 2024

মার্কিন যুক্তরাষ্ট্র  উত্তর আমেরিকা মহাদেশে অবস্থিত পঞ্চাশটি অঙ্গরাজ্য, একটি যুক্তরাষ্ট্রীয় জেলা ও পাঁচটি টেরিটোরি এবং কিছু মাইনর আউটলেয়িং দ্বীপপুঞ্জ নিয়ে গঠিত যুক্তরাষ্ট্রীয় সাংবিধানিক প্রজাতন্ত্র। এই দেশটি "আমেরিকা" নামেও পরিচিত। আজকের পোস্টটি 1 ডলার বাংলাদেশের কত টাকা এই বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই আপনি যদি মার্কিন ডলার সমন্ধে জানতে চান তবে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

মার্কিন ডলার সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য 

মার্কিন মুদ্রার নাম হলো ডলার।  মার্কিন ডলারের কা্গজের নোটের নকশা অনুযায়ী একে চলতি ভাষায় 'গ্রীন বাক' হিসেবেও অভিহিত করা হয়। এর সাংকেতিক চিহ্ন $, তবে, যাইহোক, অন্যান্য দেশের নামফলক থেকে এগিয়ে যাওয়ার জন্য আন্তর্জাতিক নথিতে US$ লেখা থাকে। এর এক শতাংশকে সেন্ট বলা হয়। 1 ডলার 100 সেন্টের সমতুল্য। 

আমেরিকা টাকার মান কত ২০২৪ - ডলার রেট বাংলাদেশ 

বাংলাদেশ কিংবা বিশ্বের অন্যন্য দেশের মানুষ প্রতিবছর মার্কিন যুক্তরাষ্ট্র বা আমেরিকায় আসার ইচ্ছা পোষণ করে থাকে। বিশেষ করে যারা চাকরি,ব্যবসা,শিক্ষা বা অন্যন্য কাজ করে থাকেন তারা আমেরিকায় আসে। যদিও বর্তমানে বাংলাদেশ থেকে সরাসরি আমেরিকাতে পৌঁছানো অনেক কঠিন একটি কাজ। তবে অনেকেই বিভিন্ন পথ অবলম্বন করে বাংলাদেশ থেকে আমেরিকায় আসে। 

অনেকেই আমেরিকা টাকার মান সমন্ধে জানতে চান। তাদের জন্য নিচে আমেরিকার টাকার মান দেওয়া হলো-

বাংলাদেশের ১১৭.২১ টাকা সমান আমেরিকার মাত্র ১ ডলার এবং গত দুই সপ্তাহ পূর্বে আমেরিকার টাকার মান ছিল ১১০ টাকা। প্রতিনিয়ত ডলারের মান পরিবর্তন হয় এজন্য বাংলাদেশী ভাই-বোনদের ডলারের রেট সম্পর্কে জেনে রাখা প্রয়োজন।

1 ডলার বাংলাদেশের কত টাকা

যেহেতু আপনি একজন বাংলাদেশী প্রবাসী তাই আপনার আমারিকার ১ ডলার বাংলাদেশের কত টাকা এই সমন্ধে জেনে রাখা প্রয়োজন। কেননা ডলারের মান জানা থাকলে আপনি দেশে নিঃসন্দেহে প্রয়োজনমত আপনার প্রিয়জনের কাছে টাকা পাঠাতে পারবেন।

আরও পড়ুন:  কুয়েত ১০০ টাকা বাংলাদেশের কত টাকা  

আজকের সর্বশেষ আপডেট তথ্য অনুযায়ী, 1 আমেরিকান ডলার সমান 117.21 টাকা। তাই বর্তমানে 1 ডলার বাংলাদেশি টাকার সমান 117.21।

  • আমেরিকার ১ ডলার = বাংলাদেশের ১১৭.২১ টাকা। 

আমেরিকার ১০০ ডলার বাংলাদেশে কত টাকা 

যদি আপনি আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান তবে আপনাকে আমেরিকার ডলার রেট সমন্ধে ধারণা রাখা জরুরী। তাই আপনি একজন প্রবাসী হয়ে থাকলে আমেরিকার ১০০ ডলার বাংলাদেশে কত টাকা হয় এটাও জেনে রাখা প্রয়োজন। নিম্নে আমেরিকার ১০০ ডলার বাংলাদেশে কত টাকা তা উল্লেখ করা হলো।

যেহেতু আজকের সর্বশেষ আপডেট তথ্য অনুযায়ী আমেরিকান ১ ডলার সমান ১১৭.২১ টাকা। তাই বর্তমানে 100 ডলার বাংলাদেশের সমান 11720.82 টাকা।  

  • আমেরিকার ১০০ ডলার = বাংলাদেশের ১১৭২০.৮২ টাকা।    

আমেরিকার ১০০০ ডলার বাংলাদেশে কত টাকা 

আপনারা যারা মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস করেন তাদের ডলার রেট সমন্ধে ধারণা থাকা অত্যন্ত জরূরূ একটি কাজ। কেননা ডলারের রেট সমন্ধে ধারণা না থাকলে আপনি দেশে টাকা পাঠাতে পারবেন না। তাই আপনারা যারা দেশে মোটা অঙ্কের টাকা পাঠাতে চান তারা আমেরিকার ১০০০ ডলার রেট সমন্ধে জেনে রাখতে পারেন।

আজকের সর্বশেষ আপডেট তথ্য অনুযায়ী, 1 আমেরিকান ডলার সমান 117.21 টাকা। তাই বর্তমানে 1000 ডলার সমান 117208.20 বাংলাদেশি টাকা।

১ কোটি মার্কিন ডলার বাংলাদেশের কত টাকা

বর্তমানে ১ কোটি মার্কিন ডলার সমান বাংলাদেশের 1,172,082,000 টাকা। 

আজকের ডলার রেট কত বাংলাদেশ - Dollar Rate Bangladesh 

যদি আপনি একজন আমেরিকা প্রবাসী হয়ে থাকেন তবে আপনার প্রিয়জনের জন্য বাংলাদেশে টাকা পাঠানোর প্রয়োজন হতে পারে। তাই আপনার প্রয়োজন হবে ডলারের রেট সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা থাকা। তাই আজকের ডলার রেট কত বাংলদেশে এটা আপনার জেনে রাখতে হবে। নিম্নে আজকে ডলারের রেট তুলে ধরা হলো- $1=Taka

ডলার বাংলাদেশী টাকা (রেট)
1$ 117.21 Taka
100$ 11720.82 Taka
500$ 58604.10 Taka
800$ 93766.56 Taka
1000$ 117208.20 Taka
10000$ 1172082 Taka

শেষ কথা: ১ ডলার বাংলাদেশের কত টাকা 2024

উপরোক্ত আলোচনায় আজকে আমরা 1 ডলার সমান বাংলাদেশের কত টাকা এই বিষয় সমন্ধে বিস্তারিত জানলাম। আমেরিকায় অনেক প্রবাসী ভাই-বোনেরা আছেন তারা ডলার রেট সমন্ধে ধারণা না থাকার কারণে সঠিকভাবে বাংলাদেশের প্রিয়জনের কাছে টাকা পাঠাতে পারেন না। তাই আজকের এই পোস্টে আমি আমেরিকার ডলার রেট সমন্ধে বিস্তারিত তুলে ধরেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। সবাই ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন। আল্লাহ হাফেজ! 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন