বিকাশে টাকা দেখার নিয়ম ২০২৪ - bkash balance check code

বিকাশে টাকা দেখার নিয়ম জেনে আপনার বিকাশ অ্যাকাউন্টে কত টাকা রয়েছে তা জানতে পারবেন। যদি আপনি একজন বিকাশের নতুন গ্রাহক হয়ে থাকেন তবে আপনি অবশ্যই জানতে চাইবেন কিভাবে বিকাশে ব্যালেন্স চেক করতে হয়।

bkash balance check code
তাই আজকের এই পোস্টের মাধ্যেমে আপনাদের সাথে বিকাশের টাকা দেখার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব। তাই অবশ্যই আপনি আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

বিকাশ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বাংলাদেশের বহুল জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা হলো বিকাশ। সহজে টাকা পয়সা লেনদেন করার জন্য বাংলাদেশের বেশীর ভাগ লোক বিকাশ ব্যবহার করে। দেশে সর্বাধিক জনপ্রিয় সর্বস্তরের মানুষের কাছে বিকাশ অতি পরিচিত একটি মোবাইল ব্যাংকিং। বর্তমানে ৫ কোটির ও বেশী মানুষ বিকাশ ব্যবহার করে টাকা-পয়সা লেনদেন করে। 


বিকাশে টাকা দেখার নিয়ম - bkash balance check code

প্রত্যক বিকাশ অ্যাকাউন্ট ব্যবহারকারীর বিকাশে টাকা দেখার নিয়ম জেনে রাখা প্রয়োজন। কেননা আপনার বিকাশ অ্যাকাউন্টে কত টাকা রয়েছে তা আপনার যেকোন সময় জানা লাগতে পারে। তাই আপনি বিকাশে ব্যালেন্স দেখার নিয়ম জেনে রাখতে পারেন। মূলত বিকাশে দুইটি উপায়ে বিকাশে টাকা চেক করা যায়। আর সেগুলো হলো।


১। ইউএসডি কোড ড্যায়াল করে।

২। বিকাশ অ্যাপ ব্যবহার করে।


আপনি উপরের যেকোন মাধ্যম ব্যবহার করে আপনার বিকাশ অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করে নিতে পারেন। বিকাশে ব্যালেন্স চেক করার দুটি নিয়ম-ই আপনাদের সাথে শেয়ার করার করব। ইনশাআল্লাহ! তবে, চলুন কিভাবে বিকাশ একাউন্টের ব্যালেন্স দেখবেন সে সম্পর্কে জেনে নেওয়া যাক।


ইউএসডি কোড ডায়াল করে বিকাশে টাকা দেখার নিয়ম

বিকাশে ইউএসডি কোড ডায়াল করে আপনি খুব সহজেই আপনার বিকাশ অ্যাকাউন্টের ব্যালেন্স জেনে নিতে পারবেন। বিকাশের ব্যালেন্স চেক করার জন্য *247# এই USSD কোড ডায়াল করতে হয়। যদি আপনার বাটন ফোন অথবা ফোনে ইন্টারনেট কানেকশন না থাকে তাহলেও আপনি এই পদ্ধতি ব্যবহার করে বিকাশের ব্যালেন্স চেক করতে পারবেন। ইউএসডি কোড ডায়াল করে বিকাশে টাকার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।


ধাপ ১: ইউএসএসডি কোড ডায়াল করুন

বিকাশের ব্যালেন্স চেক করার জন্য সর্ব প্রথম আপনার মোবাইলে ডায়াল প্যাড অপশানটিতে যান। এরপর *২৪৭# লিখে ডায়াল করুন। এরপর আপনার বিকাশ একাউন্ট খোলা রয়েছে যে সিমে সেই সিম-টি সিলেক্ট করুন। 


ধাপ ২: My Bkash অপশনে যান – বিকাশে টাকা দেখার নিয়ম

ইউএসডি কোড ডায়াল করার পর আপনার সামনে বিকাশের সার্ভিসের একটি লিস্ট আসবে। এখানে ৯ নাম্বারে -এ থাকা My bKash অপশনে বিকাশ ব্যালেন্স চেক করতে হয়। তাই নিচের আপনার উত্তরের ঘরে ৯ (9) লিখে Send লেখাতে ক্লিক করুন। 

ধাপ ৩: Check Balance অপশনে যান

এবার আপনার সামনে আরও আর একটি লিস্ট আসবে। এখানে প্রথমেই আপনি দেখতে পাবেন Check Balance। তাই আপনি বিকাশের ব্যালেন্স চেক করার জন্য আপনার উত্তরের ঘরে ১ (1) লিখে Send লেখাতে ক্লিক করুন।


ধাপ ৪: আপনার বিকাশ আকাউন্টের পিন লিখে ভেরিফাই করুন

বিকাশের সকল সেবার পাওয়ার জন্য পিন ভেরিফিকেশন করতে হয়। তাই এই ধাপে bKash balance check করতে Enter PIN অপশনে আপনার বিকাশের পিন নাম্বারটি লিখুন। 


ধাপ ৫: আপনার বিকাশে কত টাকা আছে দেখুন

এবার আপনার বিকাশে কত টাকা ব্যালেন্স রয়েছে সেই তথ্য সম্বলিত একটি ম্যাসেজ পেজ দেখতে পাবেন। এখানে আপনার বিকাশ ব্যালেন্স কত টাকা আছে তা জানতে পারবেন।


বিকাশ অ্যাপ দিয়ে বিকাশে টাকা দেখার নিয়ম

বিকাশ অ্যাপ দিয়ে বিকাশের ব্যালেন্স চেক করা খুবই সহজ। আপনার স্মার্ট ফোনে যদি বিকাশের মোবাইল অ্যাপ ইনস্টল করা থাকে তবে আপনি খুব সহজে বিকাশের ব্যালেন্স চেক করতে পারবেন। আর আপনার মোবাইলে যদি বিকাশের অ্যাপ ইন্সটল করার না থাকে তবে আপনি  বিকাশ app download করে নিতে পারেন।


অ্যাপ দিয়ে বিকাশের ব্যালেন্স চেক করার জন্য প্রথমে আপনার বিকাশ অ্যাকাউন্টটি লগইন করতে হবে।  বিকাশ অ্যাপ লগইন করার জন্য অ্যাপটি ওপেন করে লগইন/ রেজিস্টার লেখাতে ক্লিক করুন। তারপর আপনার বিকাশ একাউন্ট নাম্বারটি বসান।  এরপর আপনার মোবাইল নাম্বারে একটি ৬ ডিজিটের ওটিপি কোড আসবে। এই কোডটি লিখে ‘নেক্সট’ ক্লিক করুন।  


আপনি যেহেতু আগে থেকেই বিকাশ একাউন্ট ব্যবহারকারী, তাই এবার আপনার পিন কোডটি লিখুন। পিন কোড সঠিক হলে বিকাশ অ্যাপের ড্যাশবোর্ড ওপেন হবে। ড্যাশবোর্ডের উপরের ‘ব্যালেন্স দেখুন’ লেখা থাকলে কি করলেই আপনার বিকাশে কত টাকা আছে তা জানতে পারবেন।


মূলত এই দুই উপায়ে আপনি আপনার বিকাশে কত টাকা রয়েছে তা জানতে পারবেন। এছাড়াও আপনি যদি আইফোন ব্যবহার করে বিকাশের ব্যালেন্স চেক করতে চান সেটিও পারবেন। নিচে প্রসেস দেখানো হলো-


আইফোনে বিকাশে টাকা দেখার নিয়ম

যদি আপনি একজন আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনি চাইলে আপনার হাতে থাকা আইফোনের মাধ্যেমেও আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। তার জন্য সর্ব প্রথম অ্যাপস্টোর থেকে বিকাশ অ্যাপ ডাউনলোড করুন। বিকাশ অ্যাপ লগইন করার জন্য অ্যাপটি ওপেন করে লগইন/ রেজিস্টার লেখাতে ক্লিক করুন। তারপর আপনার বিকাশ একাউন্ট নাম্বারটি বসান।  এরপর আপনার মোবাইল নাম্বারে একটি ৬ ডিজিটের ওটিপি কোড আসবে। এই কোডটি লিখে ‘নেক্সট’ ক্লিক করুন।  

আপনি যেহেতু আগে থেকেই বিকাশ একাউন্ট ব্যবহারকারী, তাই এবার আপনার পিন কোডটি লিখুন। পিন কোড সঠিক হলে বিকাশ অ্যাপের ড্যাশবোর্ড ওপেন হবে। ড্যাশবোর্ডের উপরের ‘ব্যালেন্স দেখুন’ লেখা থাকলে কি করলেই আপনার বিকাশে কত টাকা আছে তা জানতে পারবেন।


বাটন ফোনে বিকাশের টাকা দেখার নিয়ম

যাদের হাতে স্মার্টফোন নেই তারা বাটন ফোন ব্যবহার করে বিকাশের ব্যালেন্স চেক করতে চায়। তাই যারা বাটন মোবাইল ব্যবহার করে বিকাশের ব্যালেন্স চেক করতে চাচ্ছেন। তারা নিচের ধাপগুলো অনুসরণ করুন। 


১। আপনার মোবাইলে ডায়াল প্যাড অপশানটিতে যান। এরপর *২৪৭# লিখে ডায়াল করুন। 

২। My Bkash অপশনে যান। 

৩। Check Balance অপশনে যান।

৪।  বিকাশের পিন লিখে ভেরিফাই করুন।

৫। আপনার বিকাশে কত টাকা আছে তা দেখুন। 


বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

বর্তমান বাংলাদেশ সরকার সরকারি প্রাইমারি স্কুলে যে সমস্ত ছাত্র-ছাত্রী লেখাপড়া করে তাদের জন্য শতভাগ উপবৃত্তি চালু করেছে তাই লেখাপড়া করা সকল ছাত্র-ছাত্রী উপবৃত্তি পেয়ে থাকে এবং সেই উপবৃত্তের টাকা বিকাশের মাধ্যমে আসে। অনেক ছাত্র-ছাত্রীর অভিভাবক বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম জানতে চান। তারা নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন। উপবৃত্তির টাকা আসলে প্রথমে আপনার বিকাশ নাম্বারে একটি ম্যাসেজ আসবে তারপর আপনি বিকাশের ব্যালেন্স চেক করতে পারেন। 


১। আপনার মোবাইলে ডায়াল প্যাড অপশানটিতে যান। এরপর *২৪৭# লিখে ডায়াল করুন। 

২। My Bkash অপশনে যান। 

৩। Check Balance অপশনে যান।

৪।  বিকাশের পিন লিখে ভেরিফাই করুন।

৫। আপনার বিকাশে কত টাকা আছে তা দেখুন। 


ভাতা প্রাপ্তদের বিকাশে টাকা দেখার নিয়ম

সরকারিভাবে বাংলাদেশের দুঃস্ত এবং অসহায়দের বিভিন্ন ধরনের ভাতা প্রদান করা হয় বিকাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। তাই অনেকেই বিকাশের ভাতার টাকা চেক করতে চায়। বিকাশে ভাতার টাকা চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন। 


১। আপনার মোবাইলে ডায়াল প্যাড অপশানটিতে যান। এরপর *২৪৭# লিখে ডায়াল করুন। 

২। My Bkash অপশনে যান। 

৩। Check Balance অপশনে যান।

৪।  বিকাশের পিন লিখে ভেরিফাই করুন।

৫। আপনার বিকাশে কত টাকা আছে তা দেখুন। 


বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

বিকাশে টাকা দেখার নিয়ম এই বিষয়ে আপনার মনে প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো- 


বিকাশে টাকা দেখার কোড কি?

যদি আপনি বিকাশের টাকা দেখতে চান তবে আপনি *২৪৭# ডায়াল করে বিকাশের ব্যালেন্স চেক করতে পারেন।


বিকাশে পার্সোনাল একাউন্টে কত টাকা রাখা যায়?

পার্সোনাল বিকাশ একাউন্টে যেকোন মুহূর্তে সর্বোচ্চ ৩,০০,০০০ টাকা ব্যালেন্স রাখতে পারবেন। তাছাড়া একজন বিকাশ গ্রাহক তার বিকাশ একাউন্ট থেকে প্রতিদিন সর্বোচ্চ ২৫,০০০ টাকা এবং প্রতি মাসে সর্বোচ্চ ১৫০,০০০ টাকা পর্যন্ত টাকা তুলতে পারবে। (বিকাশ এজেন্ট ও এটিএম থেকে)


শেষ কথাঃ বিকাশে টাকা দেখার নিয়ম ২০২৪ - bkash balance check code

যদি আপনার একটি বিকাশ একাউন্ট থাকে তবে আপনার অবশ্যই বিকাশের একাউন্টের ব্যালেন্স চেক করার প্রয়োজন। তাই আজকে আমি আপনাদের সাথে বিকাশে টাকা দেখার নিয়ম নিয় বিস্তারিত আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন