ঈদুল আযহা 2024 কত তারিখে - কুরবানির ঈদ ২০২৪ কত তারিখে

ঈদুল আযহা 2024 কত তারিখে এই ব্যাপারে অনেক মুসলিম ভাই-বোনেরা জানতে চায়। প্রতি বছরের এবছরেও অনুষ্ঠিত হবে ঈদুল আযহা।

ঈদুল আযহা 2024 কত তারিখে

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে দ্বিতীয় আনন্দের উৎসব হলো ঈদুল আযহা অর্থাৎ কুরবানির ঈদ। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে ঈদুল আযহা 2024 কত তারিখে বাংলাদেশে হবে তা বিস্তারিত আপনাদের সাথে আলোচনা করব। তাই প্রত্যক মুসলমান ভাই-বোনের কাছে অনুরোধ থাকবে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার। তবে চলুন জেনে নেই কুরবানির ঈদ ২০২৪ কত তারিখে হবে। 

টাকা-পয়সা ছাড়াই ঈদের কেনাকাটা করতে পারবেন মাত্র তিন জন সীমিত অফার 

ভূমিকাঃ ঈদুল আযহা নিয়ে 

বছর ঘুরে আবারও আসছে আমাদের পবিত্র ঈদুল আযহা। সকল মুসলিম জাতীর জন্য এই দিন-টি অনেক আনন্দের। ইসলাম ধর্মে দুটি ঈদের কথা উল্লেখ আছে ঈদুল ফিতর এবং ঈদুল আযহা। ঈদুল ফিতরের কিছু দিন পরেই শুরু হয় ঈদুল আযহা। মুসলিম ভাইবোনদের কাছে দ্বিতীয় আনন্দের দিন হলো ঈদুল আযহা। ঈদুল আযহা বা ঈদুল আদহা অর্থ হলো ত্যাগের উৎসব। 

আমরা অনেকেই এই ঈদুল আযহাকে কুরবানির ঈদ নামে বেশী চিনে থাকি। এই দিনটিতে সকল মুসলমানেরা ফজরের নামাযের পর ঈদগাহে গিয়ে দুই রাকআত ঈদুল আযহার নামাজ আদায় করে এবং নামাজ শেষে আর্থিক সামর্থ্য অনুযায়ী গরু, ছাগল, ভেড়া, মহিষ ও উট হালাল প্রাণী আল্লাহর নামে কোরবানি করেন। ইসলামি চন্দ্র পঞ্জিকা অনুযায়ী জ্বিলহজ্জের ১০ তারিখে ঈদুল আযহা অনুষ্ঠিত হয়। এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। তাহলে ঈদুল আযহা সম্পর্কে অজানা সকল তথ্য জানতে পারবেন। 

ঈদুল আযহার ইতিহাস - কুরবানি ঈদের ইতিহাস 

একজন মুসলমান হিসেবে আমাদের ঈদুল আযহার ইতিহাস জেনে রাখা উচিত। ইসলাম ধর্মের বিভিন্ন হাদিসের বর্ণনা অনুযায়ী, মহান আল্লাহ-তায়ালা তার প্রিয় নবী হযরত ইব্রাহীম (আ.)-কে স্বপ্ন দেখালেন তার সবচেয়ে প্রিয় বস্তুটি কুরবানি করার আদেশ করা হলো। তুমি তোমার সবচেয়ে প্রিয় বস্তুটি আল্লাহর নামে কোরবানি কর এমন নির্দেশ দেওয়া হয়েছিল। 


হযরত ইব্রাহিম (আ.) স্বপ্নের আদেশ পেয়ে প্রথমে তিনি ১০ উট কুরবানি দিলেন এরপর পূনরায় সে একই স্বপ্ন দেখলেন। এরপর সে ১০০ টি উট কুরবানি দিলেন। এরপরও সে পূনরায় একই স্বপ্ন দেখলেন। এরপর এই মুহূর্তে তিনি ভাবলেন, আমার কাছে প্রিয় পুত্র ইসমাইল ছাড়া আর কোনো প্রিয় বস্তু নেই। তখন তিনি শিশু পুত্র ইসমাইল-কে নিয়ে যান কুরবানির উদ্দেশ্য। 


এসময় শয়তান আল্লাহর নির্দেশ পালন করা থেকে বিরত করার জন্য ইব্রাহীম ও তার পরিবারকে প্রলুব্ধ করেছিল, এবং ইব্রাহীম শয়তানকে পাথর ছুঁড়ে মেরেছিলেন। এরপর যখন ইব্রাহীম আরাফাত পর্বতের উপর তার পুত্রকে কোরবানি করার জন্য ইসমাইলের গলায় ছুরি চালানোর চেষ্টা করেন, তখন তিনি অনেক বিস্মিত হয়ে দেখলেন যে তার পুত্র ইসমাইলের পরিবর্তে একটি প্রাণী কোরবানি হয়েছে এবং তার পুত্র ইসমাইলের কোনো ধরনের ক্ষতি হয়নি। মূলত এরপর থেকেই পৃথীবিতে কুরবানির প্রচলন শুরু হয়েছিল। আশা করি আপনি কুরবানির ইতিহাস সম্পর্কে কিছুটা ধারণা পেলেন। 

ঈদুল আযহা 2024 কত তারিখে

এবছর ঈদুল আযহা 2024 কত তারিখে হবে এই ব্যাপারে মুসলিম ভাই-বোনেরা জানতে চান। প্রতিবছর পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হয় আরবী ক্যালেন্ডারের জ্বিলহজ্জ মাসের ১০ তারিখে । আর জ্বিলহজ্জ মাস অনুযায়ী, এবছর ১০ জ্বিলহজ্জ হচ্ছে জুন মাসের ২৮ তারিখ। এই তারিখ অনুযায়ী সৌদি আরবে ঈদ অনুষ্ঠিত হবে। যদিও এটা সম্পূর্ণ নির্ভর করছে চাঁদ দেখার উপর। 


যেহেতু আগে থেকে আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ পালন করা হয়। তাই  ১৬ই জুন তারিখে বাংলাদেশে ঈদুল আযহা পালন করা হবে। (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। এবছর ঈদুল আযহা 2024 কত তারিখে হবে তা জানতে পেরেছেন। আরবী মাসের ক্যালেন্ডার দেখুন ঈদুল আযহা 2024 কত তারিখে হবে। 


ঈদুল আজহা ২০২৪ কত তারিখে সৌদি আরব

সৌদি আরবে এবছর ঈদুল আযহা 2024 কত তারিখে হবে তা অনেকেই জানতে চায়, কেননা বাংলাদেশের প্রচুর ভাই-বোনেরা সৌদি আরবে থাকেন। তারা ঈদুল আযহার সঠিক তারিখ জেনে ঈদুল আযহা উদযাপন করতে পারে। যেহেতু পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হয় আরবী ক্যালেন্ডারের জ্বিলহজ্জ মাসের ১০ তারিখে । আর জ্বিলহজ্জ মাস অনুযায়ী, এবছর ১০ জ্বিলহজ্জ হচ্ছে জুন মাসের ২৮ তারিখ। এই তারিখ অনুযায়ী সৌদি আরবে ঈদ অনুষ্ঠিত হবে। যদিও এটা সম্পূর্ণ নির্ভর করছে চাঁদ দেখার উপর। তাছাড়াও মধ্যপ্রাচ্যর দেশগুলোতে ঈদুল আযহা অনুষ্ঠিত হওয়ার পরের দিন বাংলাদেশ,ভারত এবং পাকিস্তানে ঈদুল আযহা অনুষ্ঠিত হয়।

জিলহজ মাসের রোজা ও আরাফাতের রোজা 

আরবী মাসের ক্যালেন্ডার অনুযায়ী জ্বিলহজ্জ মাসের ৯ তারিখ হলো পবিত্র আরাফাতের দিন। যারা হজ পালন করতে পবিত্র মক্কা শরিফে আসেন তারা এই দিন আরাফাতের ময়দানে আসেন আল্লাহ-তায়ালার কাছে দোয়া করত। এখানে আল্লাহ-তায়ালার নিকট দোয়া করলে সেই মুসলিমদের দোয়া কবুল করেন। হাজী মুসলমানরা আরাফাতের ময়দানের দিয়ে সারা দুনিয়ায় মুসলমানদের জন্য দোয়া করে সকল মুসলমান তাদের সাথে শরিক হয় রোজা রেখে। 

পবিত্র হাদিস অনুযায়ী, এক লোককে নবীজি (স.) জিজ্ঞাসা করলেন জিলহজ মাসের ৯ তারিখে আরাফাতের দিন আমরা যে রোজা রাখি তা কেন এতটা গুরুত্বপূর্ণ? তখন নবীজি (স.) উত্তরে বলেন, যদি কেউ রোজা রাখে আরাফাতের দিন তার দুই বছরের গুনাহ মাফ হয়ে যায় সেখানে একটা বছর আগের বছর এবং আরেকটি বছর হল পরের বছর।

কুরবানির পশু জবাই করার দোয়াঃ

কুরবানি পশুর জবাই করার দোয়া জেনে রাখা প্রয়োজন। কেননা হালাল পশু জবাই করার আগে দোয়া পড়া জরুরী। নিচে কুরবানির পশু জবাই করার দোয়া উল্লেখ করা হলোঃ- 

কুরবানি দোয়া আরবী উচ্চারণঃ- اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ - إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ - لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ - بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

কুরবানি দোয়া বাংলা উচ্চারণ- ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা। 

কুরবানির ঈদ ২০২৪ কত তারিখে বাংলাদেশে 

কুরবানির ঈদ এবছর কবে হবে তা জেনে রাখা প্রয়োজন। প্রতিবছর পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হয় আরবী ক্যালেন্ডারের জ্বিলহজ্জ মাসের ১০ তারিখে । আর জ্বিলহজ্জ মাস অনুযায়ী, এবছর ১০ জ্বিলহজ্জ হচ্ছে জুন মাসের ১৬ তারিখ। এই তারিখ অনুযায়ী সৌদি আরবে ঈদ অনুষ্ঠিত হবে। যদিও এটা সম্পূর্ণ নির্ভর করছে চাঁদ দেখার উপর। যেহেতু আগে থেকে আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ পালন করা হয়। তাই ১৬ জুন তারিখে বাংলাদেশে ঈদুল আযহা পালন করা হবে। (চাঁদ দেখার উপর নির্ভরশীল)। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ 

ঈদুল আযহা 2024 কত তারিখে এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্ন ও উত্তরগুলো।

বাংলাদেশে কবে কুরবানির ঈদ হবে? 

কুরবানির ঈদ অনুষ্ঠিত হয় প্রতি বছর জিলহজ মাসের ১০ তারিখে। তাই এবছর বাংলাদেশে ঈদুল আযহা বা কুরবানির ঈদ অনুষ্ঠিত হবে ১৬ জুন তারিখে।

২০২৪ সালের ঈদুল আজহা কত তারিখে?

এবছর ২০২৪ সালে ঈদুল আযহা বা কুরবানির ঈদ অনুষ্ঠিত হবে ১৬ জুন তারিখে। 

২০২৪ সালের ঈদ কয়টি? 

মুসলিমদের প্রধান দুটি আনন্দের অনুষ্ঠান হলো ঈদুল ফিতর ও ঈদুল আযহা। তাই ২০২৪ সালের ঈদ দুইটি ঈদুল ফিতর ও ঈদুল আযহা। 

কুরবানির ঈদ কবে হবে? 

এবছর বাংলাদেশে ঈদুল আযহা বা কুরবানির ঈদ অনুষ্ঠিত হবে ১৬ জুন তারিখে। চাঁদ দেখার উপর নির্ভরশীল।

শেষ কথাঃ ঈদুল আযহা 2024 কত তারিখে নিয়ে 

প্রত্যক মুসলমান ভাই-বোনের কাছে দ্বিতীয় আনন্দের অনুষ্ঠান হলো ঈদুল আযহা। তাই ঈদুল আযহা 2024 কত তারিখে এই ব্যাপারে মুসলিমদের জেনে রাখা প্রয়োজন। সম্মানিত পাঠকবৃন্দ, আজকে আমি আপনাদের সাথে ঈদুল আযহা 2024 কত তারিখে - কুরবানির ঈদ ২০২৪ কত তারিখে হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি আজকের এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ। সবাইকে ঈদের দাওয়াত রইল।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন